চলতি বছর থেকেই ৫ম শ্রেণিতে হচ্ছে না সমাপনী পরীক্ষা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চলতি বছর থেকেই ৫ম শ্রেণিতে হচ্ছে না সমাপনী পরীক্ষা

চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি। মন্ত্রী বলেন, গতকাল সোমবার সরকারের শীর্ষ মহলের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। যথাযথ  কর্তৃপক্ষের অনুমোদনের ভিত্তিতে এই সিদ্ধান্তের বাস্তবায়ন করা হবে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, পিএসসি পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত হয়ে গেছে। আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য শিগগিরই তা মন্ত্রিসভায় পাঠানো হবে।

গত ১৮ মে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করেছে সরকার। এরপর প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছিল, শেষবারের মতো এ বছর পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা নেবে। এ প্রসঙ্গে গত কয়েক দিন ধরেই আন্দোলন করছেন অভিভাবকেরা।

একইসঙ্গে এ বছর থেকেই কেন পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিল করা হবে না- তা নিয়ে উচ্চ আদালতে একটি রিটও করা হয়। এ বিষয়ে রুল-নিশি জারি করে আদালত। এর পরিপ্রেক্ষিতে নতুন সিদ্ধান্ত নিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, আমি নিশ্চিত হয়েই বলছি, এ বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা থাকবে না। একেবারেই অষ্টম শ্রেণি শেষে হবে এ পরীক্ষা। পরীক্ষার নাম প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) হবে কি না- তা ঠিক করবে মন্ত্রিসভা।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ