সৌদিতে রোজায় নষ্ট হয় ৭৫ কোটি টাকার খাবার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদিতে রোজায় নষ্ট হয় ৭৫ কোটি টাকার খাবার

পবিত্র রমজান মাসে প্রতিদিন গড়ে সৌদি আরবে প্রতিদিন ১২ লাখ সৌদি রিয়াল বা আড়াই কোটি টাকার বেশি মূল্যের খাবার নষ্ট হয়। এই হিসাবে সৌদি আরবে রমজান মাসে ৩ কোটি ৬০ লাখ সৌদি রিয়াল বা ৭৫ কোটি টাকার বেশি মূল্যের খাবার নষ্ট হয়।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও কৃষি বিজ্ঞান কলেজের একটি গবেষক দলের গবেষণার বরাত দিয়ে সম্প্রতি আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

food waste

সৌদিতে খাবার নষ্টের পরিসংখ্যানের ভিত্তিতে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও কৃষি বিজ্ঞান কলেজের গবেষক দলের তৈরি গ্রাফচার্ট।

এতে আরও জানানো হয়েছে, সৌদি আরবে প্রতিদিন ৪০ লাখ থালায় খাবার তৈরি হয়। এর মধ্যে ১২ লাখ থালার খাবার অর্থাৎ ৩০ শতাংশ খাবার নষ্ট হয়। নষ্ট হওয়া এসব খাবারের বাজারমূল্য ১২ লাখ সৌদি রিয়াল বা আড়াই কোটি টাকার বেশি।

গবেষণায় আরও দেখা গেছে, রমজান মাসে সৌদি আরবে প্রতিদিন উচ্ছিষ্ট এসব খাবারের পরিমাণ প্রায় সাড়ে ৪ হাজার টন। বুফে এবং বড় পরিসরে খাবারের আয়োজনের কারণেই এতো বেশি পরিমাণে খাবার নষ্ট হচ্ছে সেখানে।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের কৃষি ও পল্লী সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক খুদরান এইচ. আল জাহরানি জানান, বিশ্বে প্রতিদিন খাওয়ার উপযোগী প্রায় ১৩০ কোটি টন খাবার নষ্ট করা হয়। অন্যদিকে শত কোটি মানুষ প্রতিদিন ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যান।

তিনি আরও জানান, বিশ্বে মোট খাবার অপচয়ের ৪০ শতাংশই খুচরা এবং ভোক্তা পর্যায়ে ঘটে। কৃষক, খাবার উৎপাদনকারী প্রতিষ্ঠান, পাইকার, খুচরা ব্যবসায়ী এবং ভোক্তার খাদ্য শৃঙ্খলে ত্রুটির কারণেই অনেক খাবার নষ্ট হচ্ছে। বাজারজাতকরণে সচেতনতার অভাব এবং পরিকল্পনার ঘাটতির কারণেই এই অপচয়ের ঘটনা ঘটে।

আল জাহরানি বলেন, সৌদি আরবে জরুরি প্রয়োজনগুলোর মধ্যে অন্যতম হলো খাবারের অপচর কমানো। এই লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক প্রচারণার মাধ্যমে সৌদি আরবের খাবার ও পানি পরিস্থিতির সম্পর্কে গণসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া যেতে পারে।

তিনি বলেন, সৌদিতে প্রতিদিন যে পরিমাণ খাবার নষ্ট হয় তা পৃথিবীর বিভিন্ন প্রান্তের প্রচুর ক্ষুতার্থ মানুষের আহার্য হতে পারে।

খাদ্য বিশেষজ্ঞ মির্জা বেগ বলেন, এই দেশে অনেক বেশি ধনী মানুষের বসবাসের কারণেই খাবার নষ্ট হওয়ার পরিমাণ অনেক বেশি। ওই অঞ্চলের সবাই টাটকা ও স্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন। উচ্ছিষ্ট খাবার সংরক্ষণ না করে ফেলে দিতে পছন্দ করেন তারা।

তিনি আরও বলেন, সৌদি আরবের সুপারমার্কেট, রেস্টুরেন্ট ও ক্যাফেগুলোতে সব থেকে বেশি খাবার নষ্ট করা হয়। এছাড়া ঈদ, বিয়েসহ অন্যান্য অনুষ্ঠানে জন্য তৈরি করার খাবারের অনেকাংশই নষ্ট হয় সেখানে। এর পাশাপাশি যেকোনো খাবার দোকানের অবিক্রিত খাবারও প্রতিদিন নষ্ট করা হয়।

অর্থসূচক/সফিক/এমই/

এই বিভাগের আরো সংবাদ