১০০ বোয়িং বিমান কিনছে ইরান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১০০ বোয়িং বিমান কিনছে ইরান

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০ বোয়িং বিমান কিনছে ইরান। সম্প্রতি ইরান ও মার্কিন বিমান কোম্পানি বোয়িংয়ের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০ বোয়িং বিমান কিনছে ইরান। ছবি: ডেইলি মেইল

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০ বোয়িং বিমান কিনছে ইরান। ছবি: ডেইলি মেইল

তেহরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ রোববার টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  পুরনো বিমানের স্থলে নতুন বিমান সংযোজনের জন্যে বিমানগুলো কিনছে ইরান।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান আলী আবেদজাদেহ ‘ইরান ডেইলি’কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের ২৫০টি বিমান রয়েছে। এর মধ্যে ২৩০টি পরিবর্তন করা জরুরি। বোয়িংয়ের সঙ্গে চুক্তি বর্তমানে ইউএস সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, ১০০টি বিমানের দাম ১ হাজার ৭০০ কোটি ডলার বলে যে খবর ছড়িয়েছে তা চূড়ান্ত নয়। আরও আলোচনার পর বিস্তারিত বলা যাবে।

এদিকে গত বুধবার বোয়িং নিশ্চিত করেছে, বিমান বিক্রি নিয়ে ইরানের সঙ্গে আলোচনা হয়েছে। তেহরান বিমান কিনতে আগ্রহ দেখিয়েছে।

আবেদজাদেহ জানান, ইতোমধ্যে কোম্পানিটি চূড়ান্ত অনুমোদনের জন্য মার্কিন অর্থ বিভাগের কাছে অনুরোধ জানিয়েছে।

ইরানের বিমান কর্তৃপক্ষ জানায়, বোয়িংয়ের কাছ থেকে বিমানগুলো কেনা সম্ভব হলে ইরানের বিমান বহরে বৈপ্লবিক পরিবর্তন আসবে। তবে ইউএস অর্থ বিভাগের অনুমতি সাপেক্ষে বোয়িং কবে নাগাদ এসব বিমান হস্তান্তর করবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

পারমাণবিক কার্যক্রম সীমিত করার শর্তে গত জানুয়ারিতে ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয় বিশ্বের পরাশক্তিধর দেশগুলো। এরপর ওই মাসেই ১১৮টি বিমান কেনার জন্য ইউরোপিয়ান বিমান কোম্পানি এয়ারবাসের সঙ্গে চুক্তি করে ইরান। মার্কিন অর্থ বিভাগের অনুমোদন জন্য সেই চুক্তিটি এখনও ঝুলে রয়েছে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ