‘অর্থনীতির সব সূচককে এগিয়ে যাচ্ছে দেশ’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘অর্থনীতির সব সূচককে এগিয়ে যাচ্ছে দেশ’

সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচককে দেশ অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল।

আজ রোববার রাজধানীর লেকশোর হোটেলে বেসরকারি গবেষেণা প্রতিষ্ঠা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপে এ কথা বলেন তিনি।

CPD

রাজধানীর লেকশোর হোটেলে বেসরকারি গবেষেণা প্রতিষ্ঠা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল ও অন্যান্যরা। ছবি: মহুবার রহমান

পরিকল্পনামন্ত্রী বলেন, সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচককে দেশ অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে; যা কোনো প্রতিবেশী রাষ্ট্ররে সঙ্গে মিলানো যাবে না। সামষ্টিক অর্থনীতির মূল এলাকাগুলো, জিডিপি ও রপ্তানিতে আমাদের প্রবৃদ্ধি অসাধারণ। সেইসঙ্গে দেশে বিনিয়োগ হচ্ছে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, আমরা ঠিক জায়গা আছি, আমাদের প্রত্যাশিত স্বপ্ন ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট সম্পর্কে মন্ত্রী বলেন, এবারের বাজেটের মূল বিষয় হলো মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন। বাজেটে ৭ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আমরা আশা করছি, এ লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বড় হলেও অর্জন সম্ভব উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, গত কয়েক বছর ধরে রাজস্ব আদায়ে আমাদের ২৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হয়েছে। তাই এবারও বাজেটে প্রস্তাবিত লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে।

তিনি বলেন, এতো বড় বাজেটের বিশাল রাজস্ব আদায় কীভাবে সম্ভব- এমন প্রশ্ন করছেন অনেকেই। আমি তাদের বলতে চাই, আমাদের ট্যাক্স জেনারেশন এই রাজস্ব দেবে।

সাবেক অর্থমন্ত্রী সাইদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাবেক বাণিজ্য মন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিপিডি নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

অর্থসূচক/এমআই/এমই/

এই বিভাগের আরো সংবাদ