হজ প্রসঙ্গ ইরানের সঙ্গে আর আলোচনা করবে না সৌদি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হজ প্রসঙ্গ ইরানের সঙ্গে আর আলোচনা করবে না সৌদি

হজ প্রসঙ্গে ইরান সরকারের সঙ্গে আর কোনো আলোচনা করা সম্ভব নয় বলে জানিয়েছেন সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালিহ বেনতিন।

তিনি বলেন, হজ প্রসঙ্গে সব আরব এবং ইসলামিক রাষ্ট্রগুলো লিখিত প্রস্তাব দিতে সম্মত হয়েছে। কিন্তু প্রস্তাব দেওয়ার পরিবর্তে কিছু দাবি দিয়েছে ইরান। তা সত্বেও ইরানের দায়িত্বশীল কোনো কর্মকর্তার সঙ্গে আবারও বৈঠকের চেষ্টা করেছেন ওই সব দেশের প্রতিনিধিরা।

Haj & Umrah Minister

সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালিহ বেনতিন।

মোহাম্মদ সালিহ বেনতিন বলেন, চুক্তির চূড়ান্ত খসড়াই সই করতে অস্বীকৃতি জানিয়েছেন ইরানের প্রতিনিধিরা। সে সময়ে দেশটির সরকারের সঙ্গে হজ প্রসঙ্গে আরও ব্যাপক আলোচনার কথা বলেছিলেন তারা। একইসঙ্গে তাদের কিছু বিশেষ দাবি পূরণের জন্য জোর দিয়েছেন ওই প্রতিনিধি দলের সদস্যরা।

হজমন্ত্রীর বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, ইরান যা দাবি করেছে- তা কোনো আলোচনার ইস্যু হতে পারে না।

হজ মন্ত্রণালয় নির্দিষ্ট নীতি অনুসরণ করে জানিয়ে মন্ত্রী বলেন, বিভিন্ন দেশ থেকে আসা হজযাত্রীদের প্রয়োজনীয় উপকরণ দেবে হজ মন্ত্রণালয়। স্বাস্থ্য ও নিরাপত্তা সেবাসহ সব ধরনের সুবিধা দেওয়ার জন্য আমরা প্রস্তুত থাকা সত্বেও সমঝোতায় রাজি হয়নি ইরান।

হজমন্ত্রী বলেন, ওমরাহ ও হজ পালনে যারা সৌদি আরবে আসেন, তারা যে দেশেরই নাগরিক হোক না কেন- সবাইকে স্বাগত জানাতে প্রস্তুত সৌদি আরবের রাজা, সরকার এবং দেশের মানুষ। একইসঙ্গে ওমরাহ ও হজযাত্রীদের সেবা দিতে অনেক বেশি দায়িত্বশীল আচরণ করে সবাই।

প্রসঙ্গত, সৌদি আরবের সঙ্গে দীর্ঘ আলোচনার পর কোনো সমঝোতায় পৌঁছুতে না পারায় এবার কোনো নাগরিককে হজের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে ইরান সরকার। সৌদি আরব নানাভাবে বাধা তৈরি করছে বলে সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইরানের সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি।

অন্যদিকে হজের সময় বিক্ষোভের অনুমতি না দেওয়ায় হজে ইরানের নাগরিক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করেছে সৌদি আরব।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ