ভারতে আমাজনের ব্যবসা বেড়েছে ২৫০%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে আমাজনের ব্যবসা বেড়েছে ২৫০%

ভারতের অনলাইন মার্কেটে নতুন নতুন বিক্রেতার সমাগম ঘটিয়ে ২৫০ শতাংশ ব্যবসা বাড়িয়েছে মার্কিন ই-কমার্স কোম্পানি আমাজন। এবছর কোম্পানিটি ৮৫ হাজার বিক্রেতাকে অনলাইন কেনাবেচায় যুক্ত করেছে।

আমাজন ইন্ডিয়ার মুখপাত্র বলেছেন, আমরা ভারতে ৩ বছর আগে মাত্র ১০০ জন বিক্রেতা নিয়ে যাত্রা করেছিলাম। এখন এই সংখ্যা ৮৫ হাজার ছাড়িয়েছে। গত বছরের তুলনায় যা ২৫০ শতাংশ বেশি। এই বিক্রেতারা প্রতিদিন ৯০ হাজারের বেশি পণ্য বেচাকেনায় যুক্ত হচ্ছেন।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ব্যবসা উত্তরোত্তর বৃদ্ধি পেলেও ভারতের বাজারে ফ্লিপকার্ট এবং স্ন্যাপডিলের সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে আমাজনকে। এজন্য বেশকিছু পণ্যের কমিশনে ছাড়ও দিতে হয়েছে। মোবাইল ফোন, কম্পিউটার, ইলেকট্রনিকস যন্ত্রপাতি এবং ব্যক্তিগত প্রয়োজনীয় জিনিসে ২৫ থেকে ৩০ শতাংশ কমিশন দিচ্ছে আমাজন।

অন্যদিকে, ফ্লিপকার্ট সম্প্রতি প্রধান প্রধান পণ্যে কমিশনের হার বাড়িয়েছে।

কিছুদিন আগে আমাজনের প্রধান নির্বাহী কমকর্তা জেফ বেজোস জানান, ভারতে তার কোম্পানি ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। ২০১৪ সালে কোম্পানিটি ভারতে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল। এর ফলে মোট বিনিয়োগ এসে দাঁড়াবে ৫ বিলিয়ন ডলারে।

আমাজন ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক অমিত আগারওয়াল বলেছেন, ভারত আমাজনের কাছে একটি লাভজনক বাজার। এই বাজার ধরে রাখতে বিক্রেতাদের জন্য বিভিন্ন সুবিধা দেওয়ার চেষ্টা করছে কোম্পানিটি।

অর্থসূচক/রাশিদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ