'গুপ্তহত্যায় আতঙ্কিত বিদেশিরা, প্রভাব পড়ছে পর্যটনে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘গুপ্তহত্যায় আতঙ্কিত বিদেশিরা, প্রভাব পড়ছে পর্যটনে’

সম্প্রতি দেশে একের পর এক গুপ্তহত্যার কারণে বিদেশি পর্যটকরা আতঙ্কিত হয়ে পড়ছেন। এতে করে পর্যটক আসা কমে গেলে এ খাত হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশে আন্তর্জাতিক হোটেল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ইন্টারন্যাশানাল হোটেল এসোসিয়েশন (বিআইএইচএ)।

কক্সবাজার সমুদ্রসৈকত- ছবি সংগৃহীত

কক্সবাজার সমুদ্রসৈকত- ছবি সংগৃহীত

শুক্রবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে পর্যটন খাতে কর কমানোর দাবিতে আয়োজিতে এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কা করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

সম্মেলনে পাচঁ তারকা হোটেল দি ওয়েস্টিনের ব্যবস্থাপনা পরিচালক নূর আলী বলেন, পর্যটনখাত বরাবরই দেশের অর্থনৈতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছে। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশে গুপ্তহত্যার নামে যেসব হত্যাকাণ্ড হচ্ছে তাতে বিদেশি পর্যটকরা আতঙ্কিত হয়ে পড়ছেন।

তিনি বলেন, ইতিমধ্যে এইসব হত্যাকাণ্ডের প্রভাব খাতটিতে পড়েছে। সুতরাং যতদ্রুত সম্ভব এ সব হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। এ জন্য সরকারের প্রতি জোর দাবী জানান তিনি।

শুরুতে লিখিত বক্ত্যবে সংগঠনের সভাপতি  হাকীম আলী বলেন, সরকার শুধু হসপিটালিটি সার্ভিসে বিনিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ আবগারি শুল্ক দিচ্ছে। এর বাইরে উদ্যোক্তাদের কোনো ইনসেনটিভ দিচ্ছে না। এতে করে পর্যটন শিল্পে কাংখিত বিনিয়োগ হচ্ছে না।

তিনি জানান, বর্তমানে বিদেশি পর্যটকদের অতি ব্যবহৃত কয়েকটি আইটেম যেমন- এলকোহল, খাবার পানি এবং চকোলেট এর উপর যথাক্রমে ৪০০-৫০০%, ১০০-১৫০%, এবং ১০০-১৫০% হারে আবগারি শুল্ক ধার্য করা করেছে।  যা মোটেও সহনীয় পর্যায়ে নয়। এর বাইরেও পর্যটকদের ১৫% ভ্যাট ছাড়াও ১০% সম্পুরক শুল্ক প্রদান করতে হয়।

এই বাস্তবতায় দেশে হোটেল ব্যবসা ও পর্যটন শিল্প বিকাশে শুল্কহার ১৫ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করার পাশাপাশি বিভিন্ন পণ্যে শুল্ক সহনীয় পর্যায়ে নিয়ে আনতে সংবাদ সম্মেলনে দাবি জানানো হয়।

অর্থসূচক/শাফায়াত

এই বিভাগের আরো সংবাদ