ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য সমাপ্ত সপ্তাহে গড় লেনদেন বেড়েছে ১৪ দশমিক ২৬ শতাংশ। তবে কমেছে সব ধরনের সূচক। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে ১ হাজার ৭২৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছিল। আলোচিত সপ্তাহে ডিএসইর গড় লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৩৭ লাখ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৩৪৫ কোটি ১৫ লাখ টাকা। এ হিসাবে আলোচিত সপ্তাহে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ ১৪ দশমিক ২৬ শতাংশ বেড়েছে।

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেয় মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত ছিল ২৪টির।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে  ৪ হাজার ৪১৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৮ পয়েন্টে।

এই লেনদেনের মধ্যে ৮৫ দশমিক ৩৬ শতাংশ ছিল এ ক্যাটাগরির, ১ দশমিক ০২ শতাংশ ছিল বি ক্যাটাগরির, ১৩ দশমিক ১৫ শতাংশ ছিল এন ক্যাটাগরির এবং দশমিক ৪৭ শতাংশ ছিল জেড ক্যাটাগরির।

দেশের অপর বাজার সিএসইতে আলোচিত সপ্তাহে লেনদেন হয়েছে ১২০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১২৬ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে আলোচিত সপ্তাহে সিএসইর লেনদেন কমেছে ৫ কোটি ৬৭ লাখা টাকা বা ৪ দশমিক ৪৯ শতাংশ।

সদ্য সমাপ্ত সপ্তাহে সিএসই সার্বিক সূচক ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৯৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

অর্থসূচক/জিইউ/এমই/

এই বিভাগের আরো সংবাদ