ব্রিটিশ নারী এমপি খুন, সন্দেহভাজন ব্যক্তি গ্রেপ্তার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্রিটিশ নারী এমপি খুন, সন্দেহভাজন ব্যক্তি গ্রেপ্তার

যুক্তরাজ্যের ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টল লাইব্রেরির সামনে দুর্বৃত্তের হামলায় জো কক্স (৪১) নামের সংসদ সদস্যের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার নিজের নির্বাচনী এলাকায় খুন হন তিনি। সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও লেবার পার্টি নেতা জেরেমি করবিনসহ রাজনৈতিক নেতারা এ হত্যার তীব্র নিন্দা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

Jo Cox

গতকাল বৃহস্পতিবার আততায়ীর হামলায় নিহত ব্রিটিশ নারী এমপি জো কক্স।

কয়েক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে জানানো হয়েছে, নিজের নির্বাচনী এলাকার ব্রিস্টল লাইব্রেরির সামনে দিয়ে যাচ্ছিলেন এমপি জো কক্স। সে সময় ওই লাইব্রেরির কাছে আগে থেকে অপেক্ষমাণ পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তি তাকে গুলি করে। এতে গুলিবিদ্ধ হয়ে রাস্তায় পড়ে যান কক্স। এরপর তার খুব কাছে গিয়ে দুটি গুলি করে হামলাকারী; সে সময়ে ছুরিকাঘাতও করা হয় তাকে।

ব্রিটিশ পুলিশ জানিয়েছে, গুরুতর আহত এমপি জো কক্সকে এয়ার অ্যাম্বুলেন্সে করে লিডস জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বিরোধী দলীয় এমপি কক্সকে হত্যার পর পালিয়ে যাওয়ার সময় আক্রমণকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই খুনের ব্যাপারে সন্দেহের তালিকায় আপতত অন্য কাউকে রাখা হয়নি।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনার আগে ওই রাস্তা অতিক্রম করার সময় নির্বাচনী এলাকার মানুষদের সঙ্গে কথা বলছিলেন জো কক্স। লাইব্রেরির বাইরে বিবাদে জড়িয়ে পড়া দুই ব্যক্তির ঝগড়া থামাতে গিয়েছিলেন তিনি। ঠিক ওই সময় হামলার শিকার হন তিনি। ওই হামলায় সেখানে উপস্থিত আরেক ব্যক্তি সামান্য আহত হয়েছেন।

জো কক্সের উপর হামলাকারীকে অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন ওয়েস্ট ইয়র্কশায়ারের চিফ পুলিশ কনস্টেবল ডি কলিন্স। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় উল্লেখ করেননি তিনি।

পঞ্চাশোর্ধ্ব ওই ব্যক্তির নাম টমাস মেয়ার বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

পুলিশের বরাত দিয়ে গার্ডিয়ান পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, হামলার সময় ওই আক্রমণকারী ‘ব্রিটেন ফার্স্ট’ বলে চিৎকার করছিলেন। তবে এ হামলার সঙ্গে কোনোভাবেই জড়িত নয় বলে দাবি করেছে ‘ব্রিটেন ফার্স্ট’ নামে কট্টর ডানপন্থী দলটি।

ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্যাটলি ও স্পেন এলাকা থেকে লেবার পার্টির এমপি নির্বাচিত হয়েছিলেন জো কক্স। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের মা। তার স্বামীর নাম ব্রেন্ডান কক্স। ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্ত থাকার পক্ষে জনসমর্থন আদায়ে প্রচারণা চালাচ্ছিলেন জো কক্স। তাকে হত্যার পরই ২৩ জুনের গণভোটের প্রচারণা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে উভয়পক্ষ।

যুক্তরাজ্যে ইইউ প্রশ্নে গণভোট যতই এগিয়ে আসছে, এর পক্ষে-বিপক্ষের প্রচারণা ততই তীব্র আকার ধারণ করছে। ইইউ জোটে থেকে অর্থনীতি, আইন, অভিবাসনসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাজ্যের স্বার্থরক্ষা হচ্ছে না- এই যুক্তিতে দেশটির রাজনীতিক ও নাগরিকদের একটা বড় অংশই জোট ত্যাগের পক্ষে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ