ঈদের আগেই রেলে যুক্ত হচ্ছে ৮০ কোচ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদের আগেই রেলে যুক্ত হচ্ছে ৮০ কোচ

এবার আগেভাগেই ঘরমুখো যাত্রীদের নিরাপদ যাত্রার উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। এজন্য পূর্বাঞ্চল রেলওয়ে আসন্ন ঈদুল ফিতরের আগেই তাদের বহরে নতুন ৮০টি কোচ যুক্ত করছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানি করা লাল-সবুজ রঙের কোচ ও পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে আধুনিক প্রযুক্তিতে মেরামত করা কিছু কোচ মিলিয়ে রেলের এ উদ্যোগ।

পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ আবদুল হাই জানান, আমদানিকৃত ও মেরামতকৃত মিলে এবার বেশকিছু কোচ ঈদের ট্রেনবহরে যুক্ত হচ্ছে। এবারের ঈদে ঘরমুখো যাত্রীরা নতুন ট্রেনে চড়েই নিরাপদে ও আরামে বাড়িঘরে ফিরতে পারবেন।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

নতুন কোচের ট্রায়াল ও ওয়ার্কশপে মেরামত কাজে এখন রেলের কর্মীরা ব্যস্ত বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে রেলের পাহাড়তলী ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক মিজানুর রহমান বলেন, ‘ঈদের আগেই ৮০টির মতো কোচ যুক্ত হবে পূর্ব-রেলে।’

তিনি জানান, ইতোমধ্যে আমদানিকৃত নতুন কোচগুলোর মধ্যে ৩৭টির ট্রায়াল শেষ হয়েছে। পাহাড়তলী ওয়ার্কশপ থেকে সংস্কার হয়ে আধুনিক ফিটিংস নিয়ে নতুন চেহারায় ফিরেছে ৩০টি কোচ। আরও বেশ কয়েকটি কোচের মেরামতকাজ চলছে।

রেল কর্মকর্তারা জানান, নতুন কোচ সংযোজিত হলে রেল ব্যবস্থাপনায় নতুন গতিসঞ্চার হবে। ট্রেনের সিডিউল ঠিক থাকবে। বাড়বে ট্রেনের সংখ্যাও। ভ্রমণও হবে আরামদায়ক ও নিরাপদ।

এদিকে, প্রতিবারের মতো ঈদের আয়োজনে এবার বিশেষ আকর্ষণ থাকবে সুবর্ণ কোচের মতো আরও এক জোড়া ট্রেন। নাম হবে ‘সুবর্ণ স্পেশাল’।

অন্যদিকে, অতীতের পাঁচ দিনের পরিবর্তে এ বছর থেকে যাত্রার ১০ দিন আগে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। সেই হিসেবে আগামী ২২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। ওইদিন দেয়া হবে ১ জুলাইয়ের টিকিট। ২৬ জুন পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি চলবে; ওইদিন বিক্রি হবে ৫ জুলাইয়ের টিকিট।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান জানান, আগামীকাল রেলওয়ের এক সভা অনুষ্ঠিত হবে। সভায় আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেন পরিচালনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।তথ্যসূত্র: বাসস।

এই বিভাগের আরো সংবাদ