বন্ডে বিনিয়োগ করলে উল্টো সুদ!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বন্ডে বিনিয়োগ করলে উল্টো সুদ!

জার্মান সরকারের ইস্যু করা ১০ বছর মেয়াদী বন্ডে উল্টো সুদ গুণতে হচ্ছে বিনিয়োগকারীদের। অর্থাৎ লোকসানের কথা জেনেও বিনিয়োগকারীরা নিরাপত্তার জন্য এ বন্ডে টাকা রাখছেন।

বিশ্ব অর্থনীতি নিয়ে আতঙ্ক ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হওয়ার (ব্রেক্সিট) সম্ভাবনার মুখে এ ধরনের গেড়াকলে পড়ছে জার্মানির বিনিয়োগকারীরা।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বিবিসির খবরে জানানো হয়েছে, আজ মঙ্গলবার সকালে এই প্রথম বারের মতো দেশটির ১০ বছর মেয়াদী বন্ড নেতিবাচক সুদে আওতায় চলে যায়। এদিন এ ধরনের বন্ডে সুদ ছিল মাইনাস ০.০২ শতাংশ।

ডেকাব্যাংকের এক অর্থনীতিবিদ জানান, ইইউ থেকে ব্রিটেনের বের হওয়ার সম্ভাবনা অর্থনীতিতে নতুন অনিশ্চয়তা তৈরি করছে। এর ফলে বিনিয়োগকারীরা লোকসানেও জার্মান বন্ড আকড়ে ধরতে বাধ্য হচ্ছে। এটা তাদের তীব্র চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

ওয়ার্নার ব্যাডার নামে আরেক গবেষক জানান, ব্রেক্সিট আতঙ্ক বিনিয়োগকারীদের যে কোনো ধরনের ঝুঁকি নেওয়ার আগ্রহকে নষ্ট করে দিচ্ছে।

নিউইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, এর আগে গত বছর জার্মানির ৫ বছর মেয়াদী বন্ড নেতিবাচক সুদের অধীনে যায়। সুইজারল্যান্ড- জাপানেও ১০ বছর মেয়াদী বন্ডে এ ধরনের সুদ চলমান আছে।

এই বিভাগের আরো সংবাদ