প্লাস্টিকের স্যান্ডেলে ভ্যাট অব্যাহতি বহালের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্লাস্টিকের স্যান্ডেলে ভ্যাট অব্যাহতি বহালের দাবি

প্লাস্টিকের স্যান্ডেল ও রাবারের হাওয়াই চপ্পলের উপর মূল্য সংযোজন  কর (ভ্যাট) অব্যাহতি রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি ও বাংলাদেশ রাবার ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টাস ইউনিটিতে (ডিআরইউ) এক সাংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, আমরা যারা প্লাস্টিক ও রাবারের তৈরি হাওয়াই চপ্পল এবং প্লাস্টিক পাদুকা (জুতা, স্যান্ডেল) তৈরি করছি তার বেশির ভাগই ছোট ছোট কারখানা। আমরা এমন দ্রব্য দিয়ে পণ্য তৈরি করি যা বর্জ্য হিসেবে মানুষ ফেলে দেয়। এসব দিয়ে পণ্য তৈরি করে আমরা পরিবেশের উপকার করি। তাই এই শিল্পে ভ্যাট বহাল রাখা অনৈতিক।

যদি প্রত্যেক স্তরে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয় তাহলে, কাঁচামাল সরবরাহ থেকে শুরু করে ভ্যাট দিয়ে ফ্যাক্টরি, বিক্রেতা হয়ে ক্রেতার কাছে পণ্য পৌঁছাতে জুতার মূল্য কত টাকা হবে তা চিন্তার বিষয় বলেও জানান তারা।

তারা বলেন, প্রস্তাবিত বাজেটে এই শিল্পে ভ্যাট বহাল রেখে বড় বড় কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় নামিয়ে আমাদের ধ্বংসের ব্যবস্থা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যালুমিনিয়াম, তৈজসপত্র, প্লাস্টিকের গৃহাস্থলী সামগ্রী, প্লাস্টিক রি-সাইক্লিন দানা, ৬০ এম্পিয়ার ব্যাটারি, পাদুকা ও রাবারের জুতা একই শিল্প। বাজেটে ওইসব পণ্যের উপর অতীতের ন্যায় ভ্যাট অব্যাহতি থাকলেও শুধু পাদুকার উপর ভ্যাট আরোপ করা হয়েছে। তাই অন্যসব পণ্যের ন্যায় আমরা পাদুকার ভ্যাট অব্যাহতি চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন বেলাল, বাংলাদেশ রাবার ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর হোসেন বাবুল, সহ-সভাপতি শাকিল হোসেন প্রমুখ।

অর্থসূচক/মেহেদী/শাহীন

এই বিভাগের আরো সংবাদ