জেএমবির সেকেন্ড ইন কমান্ড গ্রেপ্তার
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

জেএমবির সেকেন্ড ইন কমান্ড গ্রেপ্তার

জঙ্গি দমনে সাঁড়াশি অভিযানে গরীবুল্লাহ আকন্দ নামে এক ব্যক্তিকে আটক গ্রেপ্তার হয়েছে। পুলিশ জানিয়েছে, গতকাল সোমবার গভীর রাতে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার বিন্নাকুড়ি গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মুক্তাগাছা থানার ওসি আবু মো. ফজলুল করিম জানান, ময়মনসিংহের মুক্তাগাছা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সেকেন্ড ইন কমান্ড গরীবুল্লাহ আকন্দকে গ্রেপ্তার করা হয়েছে। ওই সংগঠনের সাবেক নেতা সিদ্দিকুর রহমান বাংলা ভাইয়ের ঘনিষ্ট সহযোগী ছিল সে। এছাড়া গরীবুল্লাহর বিরুদ্ধে ডাকাতি ও বিস্ফোরক দ্রব্য আইনে চারটি মামলা রয়েছে।

বিন্নাকুড়ি গ্রামের আজিতউল্লাহ আকন্দের ছেলে গরীবুল্লাহ। জামালপুরের বন্দচিতলিয়া মাদ্রাসায় শিক্ষকতা করতেন তিনি। ২০১৪ সালের ডিসেম্বরে বিস্ফোরক মামলায় গ্রেপ্তারও হয়েছিলেন গরীবুল্লাহ।

প্রসঙ্গত, সারা দেশে ত্রাস সৃষ্টিকারী জেএমবির শূরা কমিটির প্রধান সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইকে ২০০৬ সালের ৬ মার্চ মুক্তাগাছার ওই এলাকা থেকেই গ্রেপ্তার হয়। বাংলা ভাই বেশ কিছুদিন ওই এলাকায় লুকিয়ে ছিল বলে দাবি করেছিল পুলিশ।

২০০৫ সালের ২১ ফেব্রুয়ারি জেএমবি ও জেএমজেবির কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে সরকার। ওই বছর ১৭ আগস্ট ৬৩ জেলায় একযোগে বোমা ফাটিয়ে নিজেদের শক্তির জানান দেয় সংগঠনটি।

২০০৭ সালের ৩০ মার্চ জেএমবির শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমান ও বাংলাভাইসহ ছয় জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়। তবে দেশে জঙ্গি দমন করা এখনও সম্ভব হয়নি। আর এই সব জেএমবি সদস্যরা দেশে বিভিন্ন সময় অশান্তি সৃষ্টি করেই চলেছে।

সম্প্রতি সারা দেশে টার্গেট কিলিংয়ের বেশি কয়েকটি ঘটনার পর সাঁড়াশি অভিযানের ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এখন পর্যন্ত সারা দেশ থেকে প্রায় ৯ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অর্থসূচক/সফিক/এমই/

এই বিভাগের আরো সংবাদ