নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় বাড়লেও অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় বাড়লেও অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা

চলতি ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-মে মেয়াদে নিটওয়্যার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে মোট আয় হয়েছে ২ হাজার ৫০৮ কোটি ৩৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার। গত ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ১১ মাসের তুলনায় নিটওয়্যার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় যথাক্রমে ৬ দশমিক ৭৪ শতাংশ এবং ১১ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে।

জুন মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ১১ মাসে আয় হয়েছিল ১ হাজার ১১৬ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি অর্থবছরের জুলাই-মে মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ১৯৬ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ১ হাজার ১৯২ কোটি ২ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৪০ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম ১১ মাসের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৬ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের জুলাই-মে মেয়াদে এই খাতে আয় হয়েছিল ১ হাজার ১৭৫ কোটি ৭২ লাখ ১০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ২৭২ কোটি ৪৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৩১৬ কোটি ৩৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৪৫ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১১ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ