ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

লন্ডনে নগ্ন রেস্তোরা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে চালু হয়েছে নগ্ন রেস্তোরা। এ রেস্তোরায় ওয়েটাররা নগ্ন হয়ে ঘুরে বেড়ায়, খাবার পরিবেশন করে। লন্ডনে এ ধরনের রেস্তোরা এটিই প্রথম। গত শুক্রবার রেস্তোরাটি চালু হয়েছে।

লন্ডনের প্রথম নগ্ন রেস্তোরা বুনিয়াদির একজন ওয়েটার

লন্ডনের প্রথম নগ্ন রেস্তোরা বুনিয়াদির একজন ওয়েটার

গত এপ্রিলে বুনিয়াদি (The Bunyadi) নামের এ রেস্তোরা চালুর প্রথম খবরটি প্রকাশ করে বিজনেস ইনসাইডার। ওই খবরে ব্যাপক সাড়া পড়ে। রেস্তোরায় ডিনার করার আগাম বুকিংয়ের হিড়িক পড়ে। শুক্রবার পর্যন্ত প্রায় ৬৫ হাজার লোক বুকিং দিয়েছে।

সহজ বাণিজ্যের উদ্দেশ্যে নগ্নতাকে পুঁজি করা হলেও উদ্যোক্তারা সেটি স্বীকার করতে রাজী নন। তাদের দাবি, কিছু সময়ের জন্য মানুষকে অকৃত্রিম অবস্থায় ফিরিয়ে নিতেই এমন আয়োজন। আর সে জন্যে রেস্তোরার খাবারের মেনুতে কৃত্রিম কিছু রাখা হয়নি। এখানে সব প্রাকৃতিক খাবার পরিবেশন করা হয়। খবর ডেইলি মেইল, বিজনেস ইনসাইডার ও টেলিগ্রাফের

Naked-Restuarent

বুনিয়াদিতে ডিনার

প্রাকৃতিক পরিবেশ ও আবহ আনার লক্ষ্যে বুনিয়াদিকে প্রাকৃতিক উপকরণ দিয়ে সাজানো হয়েছে। এর বিভিন্ন কক্ষের পার্টিশন দেওয়া হয়েছে বাঁশ দিয়ে। রেস্তোরার টেবিলগুলো কাঠের তৈরি। খাবার এবং মদ পরিবেশনও চলে কাঠের পাত্রে। কোনো রান্না করা খাবার এখানে পরিবেশন করা হয় না। কাঁচা সব্জি, সালাদ ইত্যাদি প্রধান খাবার। সঙ্গে হাতে তৈরি করা মদ। ডিনার চলে মোমের আলোয়।

বুনিয়াদির কিছু নিজস্ব নিয়মকানুন আছে। আগাম বুকিং থাকলেই কেবল এতে প্রবেশ করা যায়। রেস্তোরায় ঢুকে প্রথমে রিসিপশনে রিপোর্ট করতে হয়। সেখান থেকে সবাইকে সাদা গাউন দেওয়া হয়। সাথে একটি করে লকারের চাবি।

Naked-Restuarent-2

ডাইনিং রুমে যাওয়ার আগে সবাইকে বাধ্যতামূলকভাবে এমন সাদা গাউন পরতে হয়

গ্রাহককে নিজের পরিধানের পোশাক পাল্টে রেস্তোরার দেওয়া সাদা গাউন পরে ডাইনিং রুমে প্রবেশ করতে হয়। ডাইনিং রুমে গায়ে গাউন রাখা না রাখার স্বাধীনতা অবশ্য গ্রাহকের। চাইলে গাউন পরে থাকা যায়। আবার গাউন ছেড়ে দিয়ে নগ্ন হয়ে গেলেও কোনো আপত্তি নেই। বরং রেস্তোরার পরিবেশের সঙ্গে এটিই মানানসই।

রেস্তোরাটিতে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ। ডাইনিং রুমে প্রবেশের আগে সব রেখে আসতে হয়। ডাইনিং রুমে ছবি তোলাও নিষেধ। কোনো ধরনের ডিভাইস যেহেতু সঙ্গে আনা যায় না, তাই আসলে ছবি তোলার কোনো সুযোগও থাকে না। একজন গ্রাহক সর্বোচ্চ পৌনে দুই ঘণ্টা অবস্থানে সুযোগ পান সেখানে।

Naked-Restuarent-1

লন্ডনের নগ্ন রেস্তোরা

উদ্যোক্তারা ঘোষণা দিয়েছেন, তারা মাত্র ৩ মাসের জন্য এ রেস্তোরা চালু করেছেন।

রেস্তোরাটির নামকরণ করা হয়েছে হিন্দি শব্দ বুনিয়াদি থেকে। বুনিয়াদি শব্দের অর্থ মৌলিক, প্রাকৃতিক। উদ্যোক্তাদের দাবি, তারা প্রাকৃতিক ও খাবারের বিশুদ্ধ স্বাদ দিতে চান। কিছু সময়ের জন্য মানুষকে নিয়ে যেতে চান প্রাকৃতিক পরিবেশে।

প্রাকৃতিক পরিবেশের শ্লোগানে জমজমাট ব্যবসার কৌশল বটে। মাত্র ৩ মাসের জন্য চালু ঘোষণা দেওয়া হলেও এই সময়ের মধ্যেই উদ্যোক্তাদের কোটিপতি বনে যেতে যে সমস্যা হবে না, সে বিষয়টি নিশ্চিত করেই বলা যায়।

এই বিভাগের আরো সংবাদ