প্রথম ওডিআইতে শচীনকে ছাড়িয়ে রাহুল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রথম ওডিআইতে শচীনকে ছাড়িয়ে রাহুল

বিশ্ব ক্রিকেটের ব্যাটিং লাইনে অন্যতম কিংবদন্তী শচীন টেন্ডুলকার। দীর্ঘ সময় ধরে জাতীয় দলের জার্সি খেলেছেন তিনি। টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ম্যাচ (ওডিআই) মিলে সর্বোচ্চ রানের সংগ্রাহক এই ডানহাতি ব্যাটসম্যান। ক্রিকেটের দুই ফরম্যাট মিলে শতবার শতরান করার রেকর্ডও রয়েছে তার ঝুঁলিতে।

এমন অনেক ছোট-বড় রেকর্ডের মালিক ভারতের এই ক্রিকেট ঈশ্বর। ক্রিকেট মাঠে তাকে ছাড়িয়ে যেতে হলে অনেক সাধনা দরকার। সেই সাধনা করেই হয়তো জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে হারারাতে নেমেছিলেন লোকেশ রাহুল। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ওডিআইতে শতরানের ইনিংস খেললেন তিনি। প্রথম ওডিআইতে শতক করার তালিকায় খুব বেশি খেলোয়াড় নেই। এমনকি ভারতের ক্রিকেটের ঈশ্বর শচীন কিংবা শচীনের যোগ্য উত্তরাধিকারী কোহলিও সেই কীর্তি গড়তে পারেননি।

Lokesh Rahul

অভিষেক ম্যাচে শতরান এবং দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়ছেন লোকেশ রাহুল।

এটা সত্য, আরও কয়েক শত ম্যাচ খেলেও কোহলি কখনও শচীনকে ছাড়িয়ে যেতে পারবেন কি না- তা বলা কঠিন। সেই তালিকায় লোকেশ রাহুল নিঃসন্দেহে অনেক পিছিয়ে থাকবেন।

তবু প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে শতরান করা নস্যি নয়। ওডিআই ইতিহাসে এই তালিকার বিশ্বের ১১তম ব্যাটসম্যান লোকেশ রাহুল। আর শচীন কিংবা কোহলি যেহেতু এই তালিকায় নিজের নাম লেখাতে পারেনি। এমনকি নিজের প্রথম ২ ম্যাচে শূন্য রানে সাজঘরে ফিরেছিলেন শচীন। আর প্রথম ম্যাচে কোনো বড় ইনিংস খেলতে পারেননি কোহলি। তাই বলা চলে, প্রথম ওডিআইতে শচীন-কোহলিকে ছাড়িয়ে গেলেন লোকেশ রাহুল।

তবে শুধু এক ম্যাচ নয়; শত শত ম্যাচ খেলেও শচীন টেন্ডুলকারের সব রেকর্ড একজনের আয়ত্বে নেওয়া প্রকৃতপক্ষেই কঠিন হবে বিশ্বের যেকোনো ক্রিকেটারের জন্য।

অর্থসূচক/সফিক/এমই/

এই বিভাগের আরো সংবাদ