বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির দাবি

দেশের পুঁজিবাজারকে গতিশীল করতে বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্তির দাবি জানিয়েছেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুর রহমান।

আজ রোববার জাতীয় সংসদের বাজেট অধীবেশন চলাকালে এই দাবি উত্থাপন করেন তিনি।

জাতীয় সংসদ -ফাইল ছবি

জাতীয় সংসদ -ফাইল ছবি

আব্দুর রহমান বলেন, অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতিতেও ভূমিকা রাখছে পুঁজিবাজার। তাই বাজেট প্রস্তাবনায় পুঁজিবাজারের বিভিন্ন সংস্কারের কথা তুলে ধরেছেন অর্থমন্ত্রী। তবে এই খাতটি এখনও বিনিয়োগকারীদের পরিপূর্ণ আস্থা অর্জনে সফল নয়।

তিনি বলেন, বিশেষ কোনো সুবিধা না থাকায় দীর্ঘদিন ধরে দেশের পুঁজিবাজারে কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না। তাতে এই বাজার গতিশীলতা হারাচ্ছে। পুঁজিবাজারকে গতিশীল করতে বহুজাতিক কোম্পানিগুলোর তালিকাভুক্তি গুরুত্বপূর্ণ।

পুঁজিবাজারের গতিশীলতা বাড়াতে কিছু প্রণোদনার দাবিও জাতীয় সংসদে তুলে ধরেন এই সংসদ সদস্য। তিনি বলেন, বাজারের স্বার্থে স্টক এক্সচেঞ্জকে ডিমিউচ্যুয়ালাইড করেছেন অর্থমন্ত্রী। ডিমিউচ্যুয়ালাইড পরবর্তী সময়ে ৫ বছর কর রেয়াত সুবিধার কথাও বলেছিলেন তিনি। তবে এটা সম্পূর্ণ দেওয়া হয়নি। পুঁজিবাজারকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে হলে এই সুবিধা দেওয়া প্রয়োজন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রস্তাবিত দাবির প্রসঙ্গে আব্দুর রহমান বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ৫ বছরের জন্য কর অবকাশ সুবিধা এবং ট্রেকহোল্ডারদের কাছ থেকে উৎসে কর আরও হ্রাসের প্রস্তাব থাকলেও প্রস্তাবিত বাজেটে সেগুলো আসেনি। ডিএসইর প্রস্তাবগুলো বিবেচনার জন্য জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৯ সাল থেকে আর কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হয়নি। ডিএসইতে মোট ১৩টি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এ কোম্পানিগুলোর বর্তমান বাজার মূলধন ডিএসইর বাজার মূলধনের ২৫ দশমিক ৬২ শতাংশ। আরও বহুজাতিক কোম্পানি বাজারে আনতে পারলে বাজারে মূলধন প্রবেশের পাশাপাশি বাজার গতিশীল হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

অর্থসূচক/মাহমুদ/এমই/

এই বিভাগের আরো সংবাদ