ধর্মঘটে ফ্রান্সের বৈমানিকরাও, বিপাকে ফুটবল সমর্থকরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ধর্মঘটে ফ্রান্সের বৈমানিকরাও, বিপাকে ফুটবল সমর্থকরা

শ্রম আইন সংস্কার প্রস্তাবের প্রতিবাদে ফ্রান্সে চলমান আন্দোলনে যোগ দিয়েছেন দেশটির বিমান চালকরাও। ধর্মঘট শুরু করেছে বৈমানিকরাও। ধর্মঘটের কারণে ইতোমধ্যে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে। আর এতে বেকায়দায় পড়েছে দেশটিতে অবস্থান করা বিভিন্ন দেশের ফুটবল সমর্থকরা।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফ্রান্সের পাইলটদের এক চতুর্থাংশই ধর্মঘটে অংশ নিয়েছেন। তবে এখন পর্যন্ত ৮০ শতাংশের বেশি বিমান চলাচল করছে বলে জানিয়েছে দেশটির বিমান কর্তৃপক্ষ। একইসঙ্গে ভ্রমণের আগে ফ্লাইটের অবস্থান জেনে নিতে যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্স এয়ারলাইন।Air France Pilot strike

এতে আরও জানানো হয়েছে, বিমান চালকদের ধর্মঘটের কারণে গতকাল শনিবার প্যারিসের কয়েকটি বিমানের যাত্রা বাতিল করা হয়। এর মধ্যে প্যারিস থেকে মার্সেই রুটে চলাচলকারী বিমানও রয়েছে। ওই রুটে বিমান চলাচলে ব্যাঘাত ঘটায় চরম বিড়ম্বনায় পড়েন ফ্রান্সে থাকা ইংল্যান্ড ও রাশিয়ার ফুটবল সমর্থকরা। প্রিয় দলের খেলা দেখতে স্টেডিয়ামে যেতে পারেননি তাদের অনেকেই।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ফ্রান্সের শ্রম আইন সংস্কার প্রস্তাব বাতিল না হলেও আরও ৩ দিন ধর্মঘট করবে দেশটির বৈমানিকরা। অন্যদিকে ৯ দিন পর ধর্মঘট থেকে সরে এসেছে দেশটির রেল শ্রমিকরা। এতে গতকাল থেকে দেশটির বিভিন্ন রুটে আবারও রেল সেবা চালু হয়েছে।

শ্রম আইন সংস্কার প্রস্তাবের প্রতিবাদে ফ্রান্সে প্রথম আন্দোলন শুরু করে দেশটির তেল শোধনাগারে কর্মরত শ্রমিকরা। গত মাসের শেষ দিকে সেই আন্দোলনে যোগ দেয় দেশটির রেল শ্রমিকরা। গত ২ জুন থেকে শ্রমিক আইন সংস্কারবিরোধী আন্দোলনে সমর্থন দিয়েছে মেট্রোরে শ্রমিকরাও। একইসঙ্গে ফ্রান্সের বৈমানিকরাও এই আন্দোলনে সমর্থন দিয়েছিল। সব মিলিয়ে দীর্ঘদিন ধরে পরিবহন সমস্যায় ভোগছেন দেশটির বাসিন্দারা।

এদিকে ফ্রান্সের মার্সেই এলাকায় ইউরো কাপ ফুটবল টুর্নামেন্টের খেলা চলাকালে রাশিয়া ও যুক্তরাজ্যের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে যুক্তরাজ্যের অনেক সমর্থক আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার পর আহতদের উদ্ধার করে ফ্রান্সের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অর্থসূচক/সফিক/এমই/

এই বিভাগের আরো সংবাদ