মন্দার মুখে স্বর্ণে বিনোয়োগ বাড়াচ্ছেন সৌদি নারীরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মন্দার মুখে স্বর্ণে বিনোয়োগ বাড়াচ্ছেন সৌদি নারীরা

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা নিয়ে উদ্বেগের মধ্যে স্বর্ণ খাতে বিনোয়োগের দিকে ঝুঁকছেন সৌদি নারীরা। তাদের অনেকেই এ খাতে বিনিয়োগকে নিরাপদ বলে মনে করছেন।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা নিয়ে উদ্বেগের মধ্যে স্বর্ণ খাতে বিনোয়োগের দিকে ঝুঁকছেন সৌদি নারীরা। ছবি: আরব নিউজ

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা নিয়ে উদ্বেগের মধ্যে স্বর্ণ খাতে বিনোয়োগের দিকে ঝুঁকছেন সৌদি নারীরা। ছবি: আরব নিউজ

আজ শনিবার সৌদির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির বিশিষ্ট নারী ব্যবসায়ী নোরা আল-রাফি বলছেন, অনেক নারী ব্যবসায়ী, গৃহিনী ও কর্মীরা আবারও স্বর্ণ খাতে বিনিয়োগ শুরু করেছেন।

আরেক নারী ব্যবসায়ী ফাতিমা আল-ফালাকি বলেন, রিয়েল এস্টেট ও পুঁজিবাজারে বিনিয়োগ করে অধিকাংশ নারীই অপূরণীয় লোকসানের মুখে পড়ছেন। তাই মুনাফা বা সঞ্চয়ের জন্য স্বর্ণ খাতে বিনিয়োগে ঝুঁকছেন নারী ব্যবসায়ীরা। এটিকেই তারা একমাত্র নিরাপদ অপশন বলে মনে করছেন।

অর্থনীতিবিদ ইহসান বু হুলাইগা বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা নিয়ে উদ্বেগের মধ্যে বেশকিছু দেশও স্বর্ণ খাতে বিনিয়োগের দিকে ঝুঁকছে। কৌশলগত কারণে নারী ব্যবসায়ীদের এ খাতে বিনিয়োগেরও পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, যেহেতু স্বর্ণের দাম উঠা-নামা করে সেহেতু এ খাতে বিনিয়োগ করে দীর্ঘমেয়াদের লোকসানের সম্ভাবনা খুব কম। তবে এ খাতে বিনিয়োগের সময় বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

অর্থনীতি বিশ্লেষক ওমর আতিয়া বলেন, আমরা সবসময় স্বর্ণ ও ইউএস ডলারের মধ্যে বিপরীতমুখী সম্পর্ক দেখতে পাই। আমরা এও জানি, ডলারের দরপতনে অন্যান্য মুদ্রার দর বেড়ে যায়। আর অন্যান্য মুদ্রার দর বৃদ্ধি স্বর্ণের চাহিদা ও দাম বাড়িয়ে দেয়। তাই ডলারের মূল্য পতন ঘটলে স্বর্ণ খাতে বিনিয়োগ করার পরামর্শও দেন তিনি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ