সামিটের রায় ১৪ জুলাই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সামিটের রায় ১৪ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি-বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ারের অ্যামালগেমেশনের (Amalgamation) রায়ের দিন নির্ধারণ করেছে হাইকোর্ট। আগামী ১৪ জুলাই এই রায় দেওয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ, সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে একই গ্রুপের তিনটি কোম্পানি একীভূত (Amalgamation) হচ্ছে। কোম্পানিগুলো হলো- সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেড। অন্যদিকে অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও তার অঙ্গ প্রতিষ্ঠান অলটেক্স ফেব্রিক্সকে একীভূত করছে। ইতোমধ্যে কোম্পানিগুলো একীভূতকরণ বিষয়ে হাইকোর্টের অনুমতি নিয়েছে। বিএসইসি মনে করছে, এই একীভূতকরণ প্রক্রিয়ায় যে বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষুণ্ন হতে পারে তা আদালতের নজরে আনা প্রয়োজন। সে লক্ষ্যেই আদালতের শরণাপন্ন হয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

সামিট পাওয়ার

সামিট পাওয়ার

জানা গেছে, সামিট গ্রুপের কোম্পানিগুলোর একীভূতকরণ ইস্যুতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাশাপাশি বাংলাদেশ পাওয়ার ডেভলাপমেন্ট বোর্ডও (বিপিডিবি) পক্ষ হয়েছে।

সূত্র মতে, মাসের প্রথম সপ্তাহে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত  আহমদের বেঞ্চে সামিট পাওয়ারের মামলার শুনানি শেষ হয়। রায়ের জন্য অপেক্ষমাণ রয়েছে এই মামলাটি। আগামী ১৪ জুলাই এর রায় হতে পারে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সামিট পাওয়ারের কোম্পানি সেক্রেটারি স্বপন কুমার পাল অর্থসূচককে বলেন, শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ে অ্যামালগেমেশন করার জন্য আমরা হাইকোর্টে আবেদন করেছি। এখানে বিএসইসি ও বিপিডিবি পার্টি হয়েছে। ইতোমধ্যে শুনানি শেষ হয়েছে। বর্তমানে রায়ের জন্য অপেক্ষমাণ আছে। আগামী ১৪ জুলাই রায় দিন নির্ধারণ করেছে কোর্ট।

প্রসঙ্গত, প্রস্তাবিত অ্যামালগেমেশন স্কিম অনুসারে সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ