সম্পদ ব্যবস্থাপকের অনুমোদন পেল আইডিএলসি
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সম্পদ ব্যবস্থাপকের অনুমোদন পেল আইডিএলসি

পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান আইডিএলসির সহযোগী প্রতিষ্ঠান আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড সম্পদ ব্যবস্থাপকের লাইসেন্স পেয়েছে।বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা-২০০১ এর আওতায় এই অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানির  ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আরিফ খান অর্থসূচককে জানিয়েছেন,সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির লাইসেন্স অনুমোদনের চিঠি তারা পেয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পেলে চলতি বছরের মধ্যেই তারা একটি ফান্ড নিয়ে আসতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

মোঃ আরিফ খান বলেন, তারা দেশের পুঁজিবাজারে একটি দক্ষ সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি উপহার দিতে চান, যাতে সাধারণ মানুষ অনেক আস্থা সঙ্গে কোম্পানির পরিচালিত মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, পাশের দেশ ভারতে মিউচুয়াল ফান্ড অনেক বিকশিত। সেখানে সাধারণ মানুষের সম্পৃক্ততা অনেক বেশি। অনেকে ব্যাংকে ডিপিএস না করে মিউচুয়াল ফান্ডের ইউনিট কিনে কিনে সঞ্চয় বাড়ায়। অনেকে ব্যাংকে মেয়াদী আমানত (এফডিআর) রাখার পরিবর্তে মিউচুয়াল ফান্ডের ইউনিট কিনে রাখেন। সে দেশে সাধারণ মানুষের কাছেও মিউচুয়াল ফান্ড খুবই পরিচিত একটি ইনস্ট্রুমেন্ট। মিউচুয়াল ফান্ড এবং তাদের ম্যানেজারদের উপর দেশটির মানুষের অগাধ আস্থা। আমরাও এমন একটি জায়গায় যেতে চাই।

প্রথম ফান্ডটি একটি ওপেন ইন্ড তথা বে-মেয়াদী ফান্ড হবে বলে জানিয়েছেন দেশের শীর্ষ এনবিএফআই আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক। এ প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বজুড়ে মিউচুয়াল ফান্ড বলতে বে-মেয়াদি ফান্ডকেই বুঝায়। সেখানে মেয়াদি ফান্ডের সংখ্যা নগন্য।

তিনি বলেন, যারা শেয়ারবাজার সম্পর্কে তেমন কিছু বুঝেন না, কিন্তু কিছু সঞ্চয় আছে, আর এই সঞ্চয় ভাল জায়গায় বিনিয়োগ করতে চান, তাদের জন্যে আমাদের ফান্ডটি হতে পারে খুবই উপযুক্ত একটি ইনস্ট্রুমেন্ট। আমরা মিউচুয়াল ফান্ডকে বিশ্বাসযোগ্য বিনিয়োগ ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা চালাবো।

এর আগে আইডিএলসির সহযোগী প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান অর্থসূচককে বলেন, বিএসইসির পাঠানো চিঠি তারা হাতে পেয়েছেন। আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ইতোমধ্যে কাজ শুরু করেছে।কিছু জনবলও নিয়োগ দেওয়া হয়েছে কোম্পানিটিতে। খুব শিগগিরই আমরা আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

এই বিভাগের আরো সংবাদ