'কান্ট্রি প্রোগ্রাম ফ্রেমওর্য়াক' চুক্তি সই
মঙ্গলবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘কান্ট্রি প্রোগ্রাম ফ্রেমওর্য়াক’ চুক্তি সই

দুর্যোগ মোকাবেলার সক্ষমতা অর্জন, কৃষি খাতে খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধি এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে ৩৯৩ কোটি ৪৪ লাখ টাকা অনুদান দিচ্ছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ ডেনমার্ক। ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে অনুদানের অর্থ ছাড় করবে দেশটি। এ লক্ষ্যে বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে চুক্তি সই হয়েছে।BdDenmark-1426765970

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম ফ্রেমওর্য়াক’ নামে এই অনুদান চুক্তি সই হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং ডেনমার্কের পক্ষে ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত হানিফুগাল স্কেজার চুক্তিতে সই করেন।

এসময় মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, কৃষি, জলবায়ু পরিবর্তন ও টেকসই জ্বালানি এবং সুশাসন বিষয়ক ১২টি প্রকল্প বাস্তবায়নে ৩৯৩ কোটি ৪৪ লাখ টাকা অনুদান দিচ্ছে ডেনমার্ক। এসব প্রকল্প বাস্তবায়নে ডেনমার্কের অনুদানের পাশাপাশি বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে ৩২৮ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করা হবে।

তিনি বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নের মধ্যে দিয়ে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলার সক্ষমতা অর্জন, কৃষি খাতে, খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধি এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়বে।

ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নকে গুরুত্ব দিয়ে কান্ট্রি প্রোগ্রাম তৈরি করা হয়েছে। সেই সাথে গুরুত্ব দেওয়া হয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনাও।

বাংলাদেশের মধ্যম আয়ের দেশ হতে এই প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করে রাষ্ট্রদূত।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ