আলোচিত ৫ হ্যাকিং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আলোচিত ৫ হ্যাকিং

বর্তমান যুগ প্রযুক্তির যুগ।আর প্রযুক্তির উপর নির্ভশীলতা দিন দিন বেড়েই চলেছে। প্রযুক্তি নির্ভর হওয়ার ফলে এক দিকে যেমন সব কিছু সহজ হচ্ছে অন্য দিকে বাড়ছে ঝুঁকিও। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকসহ বেশ কিছু প্রতিষ্ঠান সাইবার আক্রমণের শিকার হয়। আসুন একনজরে দেখে নেওয়া যাক সাম্প্রতিক আলোচিত পাঁচ হ্যাকিং এর ঘটনা।hacker

জাকারবার্গের টুইটার ও পিনটেরেস্ট অ্যাকাউন্ট হ্যাক

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের টুইটার, পিন্টারেস্ট, লিঙ্কডইন অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ফেসবুকের প্রতিষ্ঠাতার সামাজিক যোগাযোগ মাধ্যমের সমস্ত অ্যাকাউন্ট হ্যাক করেছে আওয়ার মাইন টিম নামের হ্যাকারদের একটি দল। জাকারবার্গের এই সমস্ত অ্যাকাউন্ট হ্যাক করে ফেলেছেন বলে দাবি করে তারা।

প্রসঙ্গত, মে মাসে প্রায় ১১৭ মিলিয়ন মানুষের লিঙ্কডইন অ্যাকাউন্ট হ্যাক হয়। তারমধ্যে জাকারবার্গের অ্যাকাউন্টও রয়েছে বলে জানায় তারা।

 ভারতের বৃহত্তম ই-কমার্স ওয়েবসাইট আইআরসিটিসি হ্যাক

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-র ওয়েবসাইট হ্যাক হয়েছে। দেশের রেল যাত্রার জন্যই এই ওয়েবসাইটটি ব্যবহার করা হয়। প্রায় এক কোটি বেশি গ্রাহকের ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। তবে হ্যাক হওয়ার কথা অস্বীকার করেছে ওয়েবসাইটটি কর্মকর্তারা।

বিনি বানসালের ই-মেইল অ্যাকাউন্ড হ্যাকড

ভারতের সবচেয়ে বড় ই-কমার্স ওয়েবসাইট ফিকারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিনি বানসাল অফিসিয়াল ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। হ্যাকিংয়ের পর কোম্পনির সিএফও কে দুই মেইল মাধ্যমে ৮০ হাজার ডলার স্থানাস্তরের জন্য বলা হয়। পরে দেখা যায় অ্যাকাউন্ডটি হ্যাক করা হয়নি। একটি ভুয়া অ্যাকাউন্ড থেকে ই-মেইলের মাধ্যমে টাকা স্থানান্তর করা করার জন্য বলা হয়।

বাংলাদেশ ব্যাংকের  রিজার্ভ চুরি

বাংলাদেশ ব্যাকের আট কোটি ১০ লাখ ডলার যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সুইফট হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে নিয়ে যায় চীনা হ্যাকারদের একটি গ্রুপ। এই বিপুল পরিমাণ অর্থ প্রথমে ফিলিপাইনের ব্যাংকিং চ্যানেলে নিয়ে যায়। পরে সেখান থেকে শ্রীলংকায় পাচার করে। এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদত্যাগ করেন।

পর্ণ ওয়েবসাইটে টুইটারের ২ হাজার ৫০০ অ্যাকাউন্ড

সাইবার নিরাপত্তা সিস্টেম সিম্যানটেক সম্প্রতি জানায় যে প্রায় ২ হাকার ৫০০ টুইটার অ্যাকাউন্ট আপোস করা হয়েছে এবং প্রাপ্তবয়স্ক এবং সেক্স ওয়েবসাইটে পাওয়া গেছে। এই অ্যাকাউন্ডগুলোতে হ্যাকাররা তাদের প্রফাইলের ছবি পরিবর্তন করাসহ তাদের ব্যক্তিগত তথ্য পরিবর্তন করেছে। এতে বিশ্বের খ্যাতি মান ব্যক্তিদের অ্যাকাউন্ডও আছে।

সফিক/টি

এই বিভাগের আরো সংবাদ