ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » আপনার জিজ্ঞাসা

একমির শেয়ারে লকইন উঠবে কবে?

একমি ল্যাবরেটরিজের আইপিওতে বরাদ্দ পাওয়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারে লকইন কবে উঠবে তা জানতে চেয়েছেন ঢাকার কচুক্ষেত থেকে আখলাকুর রহমান, মিরপুরের টিটু দাস এবং শনির আখড়ার ছারোয়ার হোসেন।

বুকবিল্ডিং পদ্ধতির আওতায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ছেড়েছে একমি ল্যাবরেটরিজ। পাবলিক ইস্যু রুল-২০১৫ অনুসারে আইপিওর মোট শেয়ারের ৫০ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকে।

পাবলিক ইস্যু রুল-২০১৫ এ পুরো শেয়ারের লকইন সম্পর্কে কিছু বলা নেই। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর প্রাপ্য শেয়ারের ৫০ ভাগের উপর লকইন থাকবে বলে উল্লেখ করা হয়েছে। এই ৫০ ভাগের মধ্যে ২৫ শতাংশের উপর ৩ মাস এবং বাকী ২৫ শতাংশের উপর ৬ মাস লকইন প্রযোজ্য। প্রসপেক্টাস অনুমোদনের দিন থেকে এটি কার্যকর হবে।

গত ১৬ মার্চ একমি ল্যাবরেটরিজের আইপিও’র প্রসপেক্টাস অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সে হিসাবে ১৭ জুন ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে পারবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আর বাকী ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে পারবে ১৭ সেপ্টেম্বর। আজ মঙ্গলবার লেনদেন শুরুর দিন থেকেই লকইনমুক্ত ছিল ৫০ শতাংশ শেয়ার।

এই বিভাগের আরো সংবাদ