কৃষি ঋণ বিতরণে বেসরকারি ব্যাংকের লক্ষ্যমাত্রা বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কৃষি ঋণ বিতরণে বেসরকারি ব্যাংকের লক্ষ্যমাত্রা বাড়ছে

২০১৬-২০১৭ অর্থবছরে কৃষি খাতে ১৭ হাজার ৫৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঘোষণা করতে পারে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক সূত্রে জানা গেছে, গত এপ্রিল পর্যন্ত কৃষি খাতে ঋণ বিতরণে তফসিলি ব্যাংকের পারফরম্যান্স মূল্যায়ন করে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে। এর মধ্যে সরকারি ব্যাংকের লক্ষ্যমাত্রা অপরিবর্তিত থাকলেও বেসরকারি ব্যাংকের লক্ষ্যমাত্রা চলতি বছরের তুলনায় বাড়ছে।

পাকা ধান কেটে বাড়ি ফিরছেন দুই জন কৃষক। ছবি সংগৃহীত

পাকা ধান কেটে বাড়ি ফিরছেন দুই জন কৃষক। ছবি সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত সময়ে কৃষি খাতে ১৪ হাজার ১২৮ কোটি ১৫ লাখ টাকার ঋণ বিতরণ করেছে তফসিলি ব্যাংক, যা পুরো অর্থবছরের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার ৮৬.১৫ শতাংশ।

২০১৫-২০১৬ অর্থবছরের জন্য কৃষি খাতে ১৬ হাজার ৪০০ কোটি টাকার লক্ষ্যমাত্র্রা ঘোষণা করা হয়েছিল। এ হিসাবে ২০১৬-২০১৭ অর্থবছরে কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বাড়ছে প্রায় ৭ শতাংশ।

ব্যাংক সূত্র জানিয়েছে, আলোচ্য অর্থবছরে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোকে ৮ হাজার ২৬০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা দেওয়া হতে পারে। ২০১৫-২০১৬ অর্থবছরের এসব ব্যাংকের জন্য ৭ হাজার ১১০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়। অন্যদিকে ২০১৬-২০১৭ অর্থবছরের জন্য সরকারি ব্যাংকের লক্ষ্যমাত্রা ৯ হাজার ২৯০ কোটিতে অপরিবর্তিত রাখা হতে পারে।

বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী, বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোকে মোট ঋণের ন্যূনতম ২ শতাংশ কৃষি ও পল্লী খাতে বিতরণ করতে হয়। নতুন ৯টি বেসরকারি ব্যাংকের জন্য এ হার ৫ শতাংশ।

২০১৪-২০১৫ অর্থবছরে ১৫ হাজার ৫৫০ কোটি কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রার বিপরীতে ১৫ হাজার ৯৭৮ দশমিক ৪৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এ জন্য চলতি অর্থবছরে কৃষিতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ৫.৪৭ শতাংশ বাড়িয়ে ধরা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অধিক তারল্য ও শিল্প খাতে বিনিয়োগ মন্দার কারণে ব্যাংকগুলো কৃষিতে ঋণ বিতরণকে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই চলতি অর্থবছরেও কৃষিতে ঋণ বিতরণ নির্ধারিত লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে।

এসবি/শাহীন

এই বিভাগের আরো সংবাদ