এক্সপোজার সমন্বয়ে সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগ করবে সিটি ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এক্সপোজার সমন্বয়ে সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগ করবে সিটি ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংকের বাড়তি বিনিয়োগ (Over Exposure) সংক্রান্ত জটিলতার সমাধানে সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগ ব্যাংকটি। ব্যাংকটির সহযোগী দুটি প্রতিষ্ঠান সিটি ব্রোকারেজ ও সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেড ৩৬০ কোটি টাকা বিনিয়োগ করবে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। তবে সব কিছু নির্ভর করছে বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের উপর। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য আবেদন করেছে।

সিটি ব্যাংকের লোগো। ছবি সংগৃহীত

সিটি ব্যাংকের লোগো। ছবি সংগৃহীত

জানা গেছে, ঋণ থেকে মূলধনে রূপান্তর করার জন্য সিটি ব্রোকারেজেকে ১০০ কোটিসহ মোট ১৮০ কোটি টাকা দিবে। আর সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সে বিনিয়োগ করবে ১৮০ কোটি টাকা।

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি আইনের সর্বশেষ সংশোধনীতে আরোপিত শর্তের কারণে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সক্ষমতা কমে যায়। আগে প্রতিটি ব্যাংক তার আমানতের ১০ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারতো। ২০১৩ সালের সংশোধনী অনুসারে এখন ব্যাংকগুলো নিজ নিজ রেগুলেটরি মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারে। আইনের এই সংশোধনীর ফলে আগের আইনে বিনিয়োগ করা কয়েকটি ব্যাংকের বিনিয়োগের পরিমাণ সীমার বাইরে পড়ে গেছে। এ ব্যাংকগুলোর উপর চলতি বছরের ২৩ জুনের মধ্যে বাড়তি বিনিয়োগ সমন্বয়ের বাধ্যবাধকতা রয়েছে। এটি করতে হলে ব্যাংকগুলোকে বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করতে হবে।

এই বিক্রির চাপ কমাতেই বিকল্প পথ বেছে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সময় না বাড়িয়ে সহযোগী প্রতিষ্ঠানের মূলধন বৃদ্ধির মাধ্যমে এটি সমন্বয় করতে চায়।

অর্থসূচক/গিয়াস/শাহীন

এই বিভাগের আরো সংবাদ