ক্ষমতাধর নারীর তালিকায় ২৩ ধাপ এগুলেন শেখ হাসিনা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ক্ষমতাধর নারীর তালিকায় ২৩ ধাপ এগুলেন শেখ হাসিনা

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় এবার ২৩ ধাপ এগিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের তালিকায় তার অবস্থান ৩৬ নম্বরে। গত বছর এ তালিকার ৫৯ নম্বরে ছিলেন তিনি।

আজ সোমবার ফোর্বস এ তালিকা প্রকাশ করেছে।

তবে গতবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে তালিকায় নিজের অবস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

গতবারের মতো এবারও দ্বিতীয় অবস্থানে আছে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন।

সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় এবার তৃতীয় অবস্থানে উঠে এসেছেন মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন।

তালিকায় শীর্ষ দশে থাকা অন্যরা হলেন— দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা মেলিন্ডা গেটস (৪র্থ), জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা (৫ম), আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ (৬ষ্ঠ), ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ (৭ম), ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুসান ওজসিসকি (৮ম), হিউলেট-প্যাকার্ডের (এইচপি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেগ হুইটম্যান (৯ম) ও আর্থিক প্রতিষ্ঠান সান্টানডার গ্রুপের চেয়ারম্যান অ্যানা প্যাট্রিসিয়া বোটিন।

এবারের তালিকায় স্থান পাওয়া ১০০ নারী বিশ্বের ২৯টি দেশের অধিবাসী। এদের মধ্যে ৩২ জন কোনো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, ১২ জন বিশ্ব নেতা ও ১১ জন বিলিওনিয়ার রয়েছেন।

ফোর্বস জানায়, সবচেয়ে ক্ষমতাধর এই ১০০ নারী সম্মিলিতভাবে এক ট্রিলিয়ন ডলারের আয় নিয়ন্ত্রণ করে এবং বিশ্বের ৩৬০ কোটিরও বেশি মানুষের ওপর তাদের প্রভাব রয়েছে।

এবারের তালিকায় স্থান পাওয়া নারীদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী হিসেবে রয়েছেন ৯০ বছর বয়সী ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। আর সবচেয়ে কম বয়সী হিসেবে আছেন ইয়াহুর প্রধান নির্বাহী ৪১ বছর বয়সী মেরিসা মায়ার।

এই বিভাগের আরো সংবাদ