প্রাক হজ নিবন্ধনের শেষ দিন মঙ্গলবার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রাক হজ নিবন্ধনের শেষ দিন মঙ্গলবার

হজ পালনের জন্য প্রাক হজ নিবন্ধন কার্যক্রম আগামীকাল মঙ্গলবার শেষ হবে। এরপর চলতি বছর হজের জন্য আর কেউ নিবন্ধনের আবেদন করতে পারবেন না। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য বিবরণী সূত্রে এই তথ্য জানা গেছে।

আগামীকালের মধ্যে হজ গমনেচ্ছুদের নাম নিবন্ধন করার অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামীকালই প্রাক হজ নিবন্ধনের সময় শেষ হবে। নিবন্ধনের এই সময় আর বাড়ানো হবে না।

hajj

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রী।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, বাংলাদেশ থেকে এবার ১ লাখ ১৩ হাজার ৮৬৮ জন নারী-পুরুষ হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারিভাবে ৫০০০ জন বাংলাদেশি হজে যেতে পারবেন। এছাড়া বেসরকারিভাবে হজ করতে পারবেন ১ লাখ ৮ হাজার ৮৬৮ জন বাংলাদেশি।

তিনি জানান, নির্ধারিত সংখ্যার চেয়ে নিবন্ধনের আবেদন বেশি হলে অতিরিক্ত হজ গমনেচ্ছু ব্যক্তিদের পরবর্তী বছর হজ পালনের অপেক্ষামান তালিকায় রাখা হবে।

সরকারিভাবে এবার দুটি হজ প্যাকেজ রয়েছে। কোরবানিসহ প্যাকেজে খরচ হবে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং কোরবানি ছাড়া প্যাকেজে খরচ হবে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। একইভাবে বেসরকারিভাবে হজে যাওয়া ব্যক্তিদের জন্য প্রতিটি হজ এজেন্সিই দুটি প্যাকেজ পরিচালনা করতে পারবে।

মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, হজের জন্য নিবন্ধিত ব্যক্তিদের সব ধরনের ব্যয় পরিশোধ করতে প্রত্যেক হজ এজেন্টকেই সৌদি আরবে ব্যাংক হিসাব খুলতে হবে।

চাঁদ দেখার উপর এবার হজের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ সেপ্টেম্বর।

প্রসঙ্গত, ২০১৫ সালে বাংলাদেশ থেকে ১ লাখের বেশি মানুষ হজ পালন করতে সৌদি আরব গিয়েছিলেন। এদের মধ্যে বিভিন্ন দুর্ঘটনায় শতাধিক বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছিল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ