সবার জন্য এক বেতন, সুইজারল্যান্ডে গণভোট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সবার জন্য এক বেতন, সুইজারল্যান্ডে গণভোট

প্রত্যেক নাগরিকের মূল বেতন একই হবে- এই দাবিতে সুইজারল্যান্ডে গণভোট হচ্ছে। এই প্রস্তাব পাস হলে দেশটির কোনো ব্যক্তি কিছু করুক আর না করুক তিনি ঘরে বসেই অন্যদের সমান বেতন পাবেন।

বিবিসি, আল জাজিরাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

ছবি সংগৃহীত

এই প্রস্তাব পাস হলে সব নাগরিকের জন্য সুইজারল্যান্ডকে বছরে আরও প্রায় আড়াই হাজার ডলার ব্যয় বাড়াতে হবে বলে ধারণা করছে ক্যাম্পেইন কর্তৃপক্ষ। যা কর থেকে মেটানো সম্ভব হবে।

খবরে বলা হয়, এ উদ্যোগ হবে বিশ্ব ইতিহাসে প্রথম কোনো ঘটনা। আজ রোববার দেশটিতে ভোটের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দেশে দরিদ্রতা ও বৈষম্য দূর হবে বলে জানিয়েছেন ভোটের সমর্থকরা।

সবার জন্য সমান বেতন- এর আওতায় পড়বেন বিদেশিরাও। তবে তার আগে অন্তত ৫ বছর সুইজারল্যান্ডের বৈধ বাসিন্দা হতে হবে।

তবে মানুষের মৌলিক আয় কত হবে – তা এখনও নির্ধারণ করা হয়নি। প্রস্তাবের পক্ষে যারা রয়েছেন, তারা বয়ষ্কদের জন্য মাসিক আয় ২৫০০ সুইস ফ্রাঁ বা ২৫৫৫ ডলার করার সুপারিশ করেছেন। আর প্রত্যেক শিশুর জন্য আয় প্রস্তাব করা হয়েছে ৬২৫ সুইস ফ্রাঁ।

ভোটের সমর্থকরা অবশ্য বলছেন, ২১ শতকে এসে মানুষের কাজ পাওয়া ক্রমাগতভাবে বাড়ছে। কিছু কিছু কাজ তো যে কোনো সময় পাওয়া যায়। তবে গণভোটের আয়োজন বলছে, এই আইডিয়ার পেছনে রয়েছে মাত্র ২৫ শতাংশ মানুষ।

তবে এই প্রস্তাবের ব্যাপারে প্রতিবেদনে বিস্তারিত ভেঙ্গে বলা হয়নি।

বিবিসির খবরে বলা হয়, সুইজারল্যান্ডের রাজনীতিবিদদের কারো কারো এই প্রস্তাবের পক্ষে সমর্থন আছে। তবে সংসদীয় দলের আংশিক এর পক্ষে নেই।

অবশ্য গত ১৮ মাসে এই প্রস্তাবের পক্ষে ১ লাখ মানুষ গণস্বাক্ষর দিয়েছে। এরপরেই তা গণভোটের অধীনে গেছে।

তবে সমালোচকরা এই উদ্যোগকে ‘মার্কসবাদ’ বলে আস্তাকুড়ে ফেলে দিয়েছেন। তারা বলছেন, এ উদ্যোগ কাজ এবং অর্থ উপার্জনের মধ্যে সম্পর্কের বিচ্ছেদ ঘটাবে। এবং তা সমাজের নেতিবাচক কিছু বয়ে আনবে।

বেসিক ইনকাম সুইজারল্যান্ড- ক্যাম্পেইন গ্রুপের মুখপাত্র চে ওয়াগনার জানান, সুইজারল্যান্ডের ৫০ শতাংশেরও বেশি কাজের কোনো পারিশ্রমিক দেওয়া হয় না। অথচ, সেগুলো খুব যত্নের সঙ্গে করতে হয়। এটা বাড়ির কাজ হতে পারে; বিভিন্ন কমিউনিটিতে হতে পারে। মৌলিক আয় নির্ধারণ করা হলে এসব কাজের মূল্যায়ন বাড়বে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ