আমাদের প্রস্তাব বিবেচনায় নেওয়া হয়নি: ডিএসই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আমাদের প্রস্তাব বিবেচনায় নেওয়া হয়নি: ডিএসই

dse২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দেওয়া প্রস্তাবনা বিবেচনায় নেওয়া হয়নি বলে অভিযোগ করেছে প্রতিষ্ঠানটি। তাই অন্তত দুইটি প্রস্তাব বিবেচনায় নেওয়ার দাবি করেছে ডিএসই।

রোববার দুপুরে ডিএসইতে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এই দাবি করা হয়।

প্রস্তাব দুইটি হলো-ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ৫ বছরের জন্য কর অবকাশ সুবিধা প্রদান করা। ট্রেকহোল্ডারদের নিকট থেকে উৎসে কর আরও হ্রাস করা।

সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে ডিএসই পরিচালক শাকিল রিজভী বলেন, আমরা যে প্রস্তাব করে ছিলাম তা পূর্ণভাবে বিবেচনায় নেওয়া হয়নি। তবে সরকার অবকাঠামোগত উন্নয়নে বাজেট দিয়েছেন। যা আগামীতে পুঁজিবাজারের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

আমরা সরকারের কাছে দাবি জানাই যে, আমাদের প্রস্তাবনার অন্তত দুইটি প্রস্তাব যেন বিবেচনায় আনা হয়। এটা আনা হলে পুঁজিবাজারের উন্নতি তরান্বিত হবে।

ডিএসই চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ৫ বছরের জন্য কর অবকাশ সুবিধা প্রদান ও ট্রেকহোল্ডারদের নিকট থেকে উৎসে কর আরও কমানো; এই দাবি দুইটি অন্তত বিবেচনায় নেওয়া হোক। কারণ এখনও বাজেট পাশ হয়নি। এখনও বিবেচনায় নেওয়ার সুযোগ রয়েছে।

তবে তিনি অর্থমন্ত্রীর এই বাজেট প্রস্তবনাকে ইতিবাচক হিসাবে উল্লেখ করেন। তিনি বলেন, নানা প্রতিকূলতা স্বত্ত্বেও দেশের অর্তনীতি এগিয়ে যাচ্ছে। যেখানে পুঁজিবাজার অবদান রাখছে। ইতোমধ্যে পুঁজিবাজারে নানা সংস্কার হয়েছে। যা এর সুশাসন ও বাজার উন্নয়ে ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ওভার দ্য কাউন্টার(ওটিসি) মার্কেটের গতি বাড়াতে ডিএসই কাজ করছে বলে জানান তিনি।

এসময় ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটওয়ারি উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ