সঙ্গে আনা যাবে দুটি স্বর্ণ বার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সঙ্গে আনা যাবে দুটি স্বর্ণ বার

বিদেশ থেকে আসা কোনো যাত্রী চাইলে দুটি স্বর্ণের বার বহন করতে পারবেন। প্রস্তাবিত বাজেটে পূর্বের বিধিমালা বাতিল করে নতুন ‘ব্যাগেজ রুল-২০১৬’ প্রণয়নের মাধ্যমে এই সুবিধা ঘোষণা করা হয়েছে।

Gold bars

স্বর্ণের বার। ফাইল ছবি

গত ২ জুন এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন ইস্যু করা হয়। ঘোষণা অনুযায়ী, কোনো যাত্রী ১১৬ গ্রামের দুটো স্বর্ণের বার সঙ্গে নিয়ে আসতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, একজন যাত্রী বিদেশ থেকে আগমনকালে অনধিক ২৩৪ গ্রাম বা ২০ তোলা ওজনের স্বর্ণের বার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যের বার বা রৌপ্যপিন্ড সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ সাপেক্ষে আমদানি করতে পারবেন।

এ বিষয়ে শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান বলেন, আগে যাত্রী সর্বোচ্চ ২০০ গ্রাম স্বর্ণ বহন করতে পারতেন। কিন্তু বিদেশে তৈরি অধিকাংশ স্বর্ণের বার ১১৬ ও ১০০ গ্রামের হয়ে থাকে। ফলে যাত্রী চাইলেও বৈধভাবে একটার বেশি স্বর্ণের বার বহন করে আনতে পারতেন না।

তিনি বলেন, যাত্রীদের সুবিধার বিষয়টি চিন্তা করে শুল্ক গোয়েন্দার পক্ষ থেকে এই সীমা ২০০ থেকে ২৩৪ গ্রামে উন্নীত করার প্রস্তাব দেওয়া হয়। এরপরই সরকার রুল পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়। নতুন রুলের কারণে যাত্রীরা এখন ১১৬ গ্রামের দুটো স্বর্ণের বার আনতে পারবেন। আশা করছি, এতে যাত্রীরা স্বর্ণ চোরাচালানে নিরুৎসাহিত হবেন।

প্রসঙ্গত, ভরি প্রতি স্বর্ণের ওপর ৩ হাজার টাকা শুল্ক প্রযোজ্য রয়েছে। ১ ভরি = ১১.৬৬৪ গ্রাম। সে হিসেবে দুটি স্বর্ণের বার আনলে শুল্ক দিতে হবে ৬০ হাজার টাকার একটু বেশি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ