'জ্বালানি তেলের দাম ক্রমান্বয়ে কমাবে সরকার'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘জ্বালানি তেলের দাম ক্রমান্বয়ে কমাবে সরকার’

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারেও জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। আগামীতেও জ্বালানি তেলের দাম ক্রমান্বয়ে কমানো হবে। আজ শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনাতয়নে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।

তিনি বলেন, তেলের দাম কিছুটা কমিয়েছি, এটা চলমান। আমি এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে কিছুটা উপদেশ দিয়েছি। আর যেহেতু সেটা আলাদা মন্ত্রণালয়, দামের বিষয়টি তারা বিবেচনা করবে। তবে এটা জেনে রাখা দরকার, তেলের দাম কিন্তু আবার ৫০ ডলারে পৌঁছেছে। সে জন্য তেলের দাম আকস্মিকভাবে নামলে তা সাবধানতার সাথে পর্যালোচনা করা উচিত।

এর আগে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তব্যে তিনি বলেন,  আগামী বছরে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ পণ্যমূল্য কমার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কমানো হয়েছে, যা খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি হ্রাসে ভূমিকা রাখবে। জ্বালানি তেলের মূল্যে নিম্নমুখী সমন্বয়ের কাজটি অব্যাহত রয়েছে।

প্রসঙ্গত, গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দর ৭০ শতাংশ কমে যায়। কিন্তু বিভিন্ন মহল থেকে দাম কমানোর দাবি উঠলে সরকার তা ভ্রুক্ষেপ করছিল না। অবশেষে গত মে মাসের শুরুতে সরকার জ্বালানি তেলের দাম কমায়। ডিজেলের দাম ৬৮ থেকে কমিয়ে ৬৫ টাকা, অকেটেনের দাম ৯৯ থেকে ৮৯ এবং পেট্রোলের দাম ৯৭ থেকে কমিয়ে ৮৬ টাকা করা হয়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ