টিআর-ভিজিএফের পরিবর্তে পল্লী রেশনিং কর্মসূচি
today-news
brac-epl
প্রচ্ছদ » বাজেট

টিআর-ভিজিএফের পরিবর্তে পল্লী রেশনিং কর্মসূচি

টিআর ও ভিজিএফে পরিবর্তে পল্লী রেশনিং কর্মসূচি চালু করার কথা ভাবছে সরকার। বৃহস্পতিবার সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্য সুত্রে এ কথা জানা গেছে।vgf (1)

অর্থমন্ত্রী বলেন, টিআর ও ভিজিএফ এর পরিবর্তে পল্লী রেশনিং কর্মসূচি চালু করার কথা ভাবছি। এ কার্যক্রমের মাধ্যমে বর্তমান খাদ্য বিতরণের পরিবর্তে সার্বজনীন খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার প্রয়াস নেয়া হচ্ছে। বর্তমানে ৫০ লাখ হতদরিদ্র পরিবার খাদ্য সহায়তা পায়। এ সহায়তা নতুন ব্যবস্থায় অব্যাহত থাকবে। মহানগর ও অন্যান্য শহরেও হতদরিদ্র পরিবারে খাদ্য বিতরণ করার উদ্যোগ নেয়া হবে। তবে আমি আশা করছি, এসব পরিবারের সংখ্যা ক্রমেই কমে আসবে।

তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে আমরা খাদ্য সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ ব্যবস্থা উন্নয়নের উপর জোর দিয়েছি। ২০১৬-১৭ অর্থবছরের জন্য খাদ্যশস্যের ন্যূনতম সমাপনী মজুদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩ লক্ষ ২৫ হাজার মে. টনে, যা পর্যায়ক্রমে উন্নীত করা হবে। এ লক্ষ্যে প্রতিটি ৫০ হাজার মে. টন ধারণক্ষমতাসম্পন্ন ৬টি চিল্ড স্টিল সাইলো নির্মাণ প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।

এসবি

এই বিভাগের আরো সংবাদ