মোবাইলে কথা বলার খরচ বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোবাইলে কথা বলার খরচ বাড়ছে

মোবাইল ফোনে সিম ব্যবহার করে কথা বলাসহ অন্যান্য সেবার ওপর সম্পূরক শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে। এর ফলে মুঠোফোন সিমভিত্তিক সব ধরনের সেবার ওপর গ্রাহকের খরচ বাড়বে।mobile

বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মুঠোফোন সিমভিত্তিক সেবার ওপর এ সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, গত অর্থবছরের বাজেটে আমরা মোবাইলের সিমের উপর কর ব্যাপক হারে কমিয়েছি। এ কারণে সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর বিদ্যমান ৩ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।

এ সিদ্ধান্তের ফলে বর্তমান মুঠোফোন সিম সেবার ওপর নির্ধারিত ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক), ১ শতাংশ সারচার্জের সঙ্গে নতুন ৫ শতাংশ সম্পূরক শুল্ক যোগ হবে। এর ফলে এখন থেকে গ্রাহককে ২০ শতাংশ হারে বাড়তি অর্থ গুণতে হবে। অর্থাৎ একজন গ্রাহক ১ টাকার কথা বললে তাকে ভ্যটসহ বাড়তি খরচ করতে হবে ১ টাকা ২০ পয়সা।

তবে মুঠোফোনের সিমকার্ডের কর গত অর্থবছরের মতোই ১০০ টাকা রাখা হয়েছে।

এদিকে প্রস্তাবিত বাজেটে সিম কার্ড, স্ক্র্যাচ কার্ড, ক্রেডিট কার্ড ও সমজাতীয় অন্যান্য স্মার্ট কার্ড উৎপাদনে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এসব খাতে বর্তমানে ২৫ শতাংশ ভ্যাট রয়েছে। প্রস্তাবিত বাজেটে সেটি ১০ শতাংশ কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

অর্থসূচক/শাফায়াত

এই বিভাগের আরো সংবাদ