আকারে বাড়লেও বাজেট অনুপাতে কমেছে কৃষির বরাদ্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আকারে বাড়লেও বাজেট অনুপাতে কমেছে কৃষির বরাদ্দ

আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কৃষি খাতে উন্নয়নের ধারা অব্যহত রাখতে বরাদ্দ বাড়িয়েছে অর্থমন্ত্রণালয়। সে লক্ষ্যে কৃষি খাতে ১৩ হাজার ৬৭৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। যা মোট বাজেটের ৪ দশমিক ০১ শতাংশ।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন তিনি।

ফসলের ক্ষেতে কাজ করছেন কৃষকেরা। ফাইল ছবি

ফসলের ক্ষেতে কাজ করছেন কৃষকেরা। ফাইল ছবি

গত ২০১৫-১৬ অর্থবছরে কৃষি খাতে ১২ হাজার ৬৯৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছিল অর্থ মন্ত্রণালয়। সে হিসেবে আগামী বছরের জন্য এ খাতে ৯৭৭ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। গতবছরের তুলনায় কৃষিতে বরাদ্দের পরিমাণ আকারে বাড়লেও কমেছে অনুপাত হার। গত অর্থবছরে মোট বাজেটের ৪ দশমিক ৩৪ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছিল এই খাতে। তবে সংশোধিত বাজেটে এর পরিমাণ আরও কমিয়ে এই খাতে ব্যয় হয়েছিল ১১ হাজার ১৩৮ কোটি টাকা।

এবার কৃষি খাতে বরাদ্দকৃত অর্থের মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৪১ কোটি টাকা। এছাড়া এই খাতের অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৮৩৫ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, কৃষির ক্রমবর্ধমান উৎপাদনের ধারাকে অব্যাহত রাখতে আমরা উন্নত জাতের বীজ উৎপাদন ও সরবরাহ, কৃষি উপকরণ প্রণোদনা প্রদান, সুষম সারের ব্যবহার নিশ্চিতকরণ, কৃষি উপকরণ সহায়তা কার্ড প্রবর্তন ও কৃষকের ব্যাংক একাউন্ট খোলা, কৃষি পুনর্বাসন সহায়তা প্রদান, কৃষি গবেষণা, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর উপযুক্ত কৃষি প্রযুক্তি উদ্ভাবন, কৃষি গবেষণার জন্য এনডাউমেন্ট ফান্ড মঞ্জুর এবং উৎপাদন বৃদ্ধি ও মাটির স্বাস্থ্য রক্ষার্থে জৈব সারের ব্যবহার উৎসাহিতকরণের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। যা আগামীতেও অব্যাহত রাখব।

এছাড়া সার ও সেচ কাজে ব্যবহৃত বিদ্যুৎ ও অন্যান্য কৃষি উপকরণে প্রণোদনা বাবদ ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি।

অর্থসূচক/শাফায়াত/এমই

এই বিভাগের আরো সংবাদ