রিজার্ভ চুরি: ফিলরেমসহ ৩ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রিজার্ভ চুরি: ফিলরেমসহ ৩ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে জড়িত থাকার অভিযোগে ফিলরেমসহ রেমিট্যান্স আদান প্রদানকারী ৩ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক বিএসপি। লাইসেন্স বাতিল হওয়া অন্য প্রতিষ্ঠান দুটি হল ওয়েরকুইক ও পেসো রেমিট্যান্স এক্সপ্রেস।Senate AMLAC Money Laundering Hearing

বিএসপির এক বিবৃতির বরাত দিয়ে ফিলিপাইনের গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, অর্থ পাচারে সহযোগিতার অভিযোগে রেমিট্যান্স এজেন্ট, মানি এক্সচেঞ্জার ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী হিসেবে এই তিন প্রতিষ্ঠানের লাইসেন্সে বাতিল করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এসব প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান চালাবে বিএসপি।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনে স্থানান্তরিত করে সাইবার দুর্বৃত্তরা।

রিজার্ভ চুরি নিয়ে তদন্তকারী ফিলিপাইনের ব্লু রিবন কমিটির মতে, এই চুরিতে সহযোগিতা করে ফিলরেম ১৭ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে।

সিনেটে শুনানিকালে ফিলরেম সার্ভিস করপোরেশনের সভাপতি সালুদ বাউতিস্তা বাংলাদেশকে ১০ মিলিয়ন পেসো ফেরত দেওয়ার প্রস্তাব দেন।

ওই সময়ে সালুদ দাবি করেন, রিজার্ভ অর্থ ফিলিপাইনি মুদ্রা পেসোতে রূপান্তরের সময়ে প্রতিষ্ঠানটি এর উৎস সম্পর্কে ওয়াকিবহাল ছিল না।

তবে ফিলিপাইনের তদন্তকারী কর্তৃপক্ষগুলো শুরু থেকেই ফিলরেমের সম্পৃক্ততার কথা জানিয়ে আসছে। এরই অংশ হিসেবে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা হল। অবশ্য রিজার্ভ চুরির জড়িত  কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবারই প্রথম ব্যবস্থা নিল ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে আরেক খবরে রয়টার্স জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে তদন্ত শুরু করেছে শুরু যুক্তরাষ্ট্রের কংগ্রেস কমিটি।

এ ব্যাপারে তথ্য চেয়ে গত মঙ্গলবার ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের প্রেসিডেন্ট উইলিয়াম ডুডলিকে পাঠিয়েছে মার্কিন কংগ্রেসের সায়েন্স কমিটি। প্রতিনিধি পরিষদের সায়েন্স কমিটির চেয়ারম্যান ল্যামার স্মিথ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আর্থিক ব্যবস্থাপনার উপর সাম্প্রতিক সাইবার হামলার আলোকে কমিটি নিউ ইয়র্ক ফেড থেকে এই বিষয়গুলো জানা গুরুত্বপূর্ণ মনে করছে।

১৪ জুনের মধ্যে এসব তথ্য সরবরাহ করতে বলা হয়েছে। নিউইয়র্ক ফেডের এক মুখপাত্র জানিয়েছেন, তারা কংগ্রেস কমিটির অনুরোধে সাড়া দিয়ে তথ্যগুলো পাঠাবেন।

এর আগে একই ধরনের তথ্য চেয়ে গত মাসে সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির প্রধান টম কার্পও নিউ ইয়র্ক ফেডকে চিঠি পাঠিয়েছিলেন।

এসবি

এই বিভাগের আরো সংবাদ