যোগাযোগ খাতে বরাদ্দ বেড়েছে ৮৫৬৬ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যোগাযোগ খাতে বরাদ্দ বেড়েছে ৮৫৬৬ কোটি টাকা

আগামী ২০১৬-১৭  অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যোগাযোগ ও পরিবহন খাতে বরাদ্দ বেড়েছে। এখাতে ৩৭ হাজার ২৬৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবু মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব পেশ করেন তিনি।

গত অর্থবছরে যোগাযোগ ও পরিবহন খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৬৯৯ কোটি টাকা। সেই তুলনায় এবার এই খাতের বরাদ্দ ৮ হাজার ৫৬৬ কোটি বেড়েছে। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের বরাদ্দকৃত বাজেট সংশোধন করে ২৬ হাজার ৭৯৮ কোটি টাকা করা হয়।Train & River

পরিবহন ও যোগাযোগ খাতের জন্য বরাদ্দকৃত ৩৭ হাজার ২৬৫ কোটি টাকার মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ১০ হাজার ৯১০ কোটি টাকা, রেল মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ৯৫০ কোটি টাকা, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য ২ হাজার ৫৫ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৫৪৯ কোটি টাকা, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য ২ হাজার ৫১৩ কোটি টাকা এবং সেতু বিভাগের জন্য ৯ হাজার ২৮৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থমন্ত্রণালয়।

জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত জানান, দেশের মহাসড়ক নেটওয়ার্ক শক্তিশালী করার লক্ষ্যে পশ্চিমাঞ্চলে ৬০টি সেতু নির্মাণ/পুনঃনির্মাণ, পায়রা নদীর উপর লেবুখালী সেতু এবং মধুমতি নদীর উপর কালনা সেতু নির্মাণ প্রকল্পগুলোর বাস্তবায়ন শুরু হয়েছে। কচা নদীর উপর বেকুটিয়া পয়েন্টে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের লক্ষ্যে চীনের সঙ্গে অনুদান চুক্তি সই হয়েছে।

তিনি বলেন জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার মহাসড়কে ধীরগতিসম্পন্ন যানবাহনের জন্য পৃথক লেন স্থাপনের কাজ এগিয়ে চলেছে। এবং এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর পর্যন্ত অংশ ১৯০ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণে পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

অর্থসূচক/মেহেদী/এমই/

এই বিভাগের আরো সংবাদ