সংস্কৃতি খাতে এবারও সুনজর দিল সরকার
বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সংস্কৃতি খাতে এবারও সুনজর দিল সরকার

দেশের বিকাশমান সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আগামী অর্থবছরের জন্য এই খাতে ৪২১ কোটি টাকা বরাদ্দের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সংস্কৃতি খাতে বাজেট বিষয়ে এই বরাদ্দের প্রস্তাব করেন তিনি।

গত ২০১৫-১৬ অর্থবছরে এ খাতে বরাদ্দ দেওয়া হয় ৩৬৫  কোটি টাকা। সে হিসেবে এবার এ খাতে ৫৬ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।গত অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতের বাজেটের পরিমাণ ছিল ৩৭৭ কোটি টাকা।
Cultural

জাতীয় সংসদকে অর্থমন্ত্রী বলেন,  সংস্কৃতিই হলো এ জাতির অসাম্প্রদায়িক, ইহজাগতিকতা ও নান্দনিকতার ভিত্তিপ্রস্তর। এ সাংস্কৃতিক চেতনাই জাতির ঐতিহ্য সংরক্ষণ, সাহিত্য বিকাশ ও সুকুমারবৃত্তির বহি:প্রকাশে নিরন্তর কাজ করে যাচ্ছে। আমরা আবহমান ধারায় আমাদের সাহিত্য ও সংস্কৃতির সকল অঙ্গণে অবদান রাখতে সচেষ্ট আছি।

তিনি বলেন, ফেব্রুয়ারি মাসের ভাষা সংগ্রামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা মাসব্যাপী সাংস্কৃতিক ও সাহিত্যিক মেলা আয়োজন করে থাকি। বাংলা একাডেমি আয়োজিত মেলার পরিসর আমরা সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারণ করেছি। এছাড়া, জাতীয় ঐতিহ্যের স্মৃতিচিহ্ন বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ, বগুড়ার মহাস্থানগড়, নওগাঁর পাহাড়পুর ও দিনাজপুরের কান্তজিউ’র মন্দির সংলগ্ন পুরাকীর্তি সংরক্ষণ কার্যক্রম এগিয়ে চলছে। আগামী দিনে ঐতিহাসিক এলাকা বা নিদর্শনের রক্ষণাবেক্ষণ অথবা মেরামত করার দায়িত্ব গ্রহণের জন্য সরকার প্রস্ত্তত থাকবে।

অর্থসূচক/শাফায়াত/এমই/

এই বিভাগের আরো সংবাদ