‘উন্নয়ন প্রকল্প দুই বারের বেশি সংশোধন নয়'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘উন্নয়ন প্রকল্প দুই বারের বেশি সংশোধন নয়’

এখন থেকে কোনো উন্নয়ন প্রকল্পে দুই বারের বেশি সংশোধন আনা যাবে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি সংগৃহীত

আজ বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রীর সাথে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এক বৈঠকে এ তথ্য জানান তিনি।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন কোনো প্রকল্পেই তৃতীয় সংশোধনী দেওয়া হবে না। সম্প্রতি একনেক সভায় প্রধানমন্ত্রী এই অনুশাসন দিয়েছেন।

ঘন ঘন প্রকল্পের ব্যয় বৃদ্ধি হচ্ছে কেন? এমন প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, কোনো প্রকল্প বাস্তবায়নে দেরি হলে ব্যয় বেড়ে যায়। তাই যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের জন্য আমরা বিভিন্ন উদ্যোগ নিয়েছি। যেমন আগে একজন প্রকল্প পরিচালক (পিডি) একাধিক প্রকল্প দেখভালো করতেন। এখন একজন পিডি শুধু একটি প্রকল্প দেখভালো করবেন।

তিনি বলেন, আমরা আমাদের সক্ষমতা অনুসারে এগিয়ে যাচ্ছি। আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি সেভাবেই এগিয়ে যাওয়া দরকার। আমাদের সক্ষমতা অনুযায়ী, এর চেয়ে দ্রুত গতিতে এগিয়ে যাওয়া ঠিক হবে না। কারণ, আমাদের সেই সক্ষমতা এখনও হয়নি।

তিনি আরও বলেন, প্রকল্প তদারকির জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সক্ষমতা বাড়ানো হচ্ছে। এখন ডিজিটাল যুগ তাই কেন্দ্র থেকেই মাঠ পর্যায়ে মনিটরিং করা হচ্ছে। এছাড়া প্রায় ৫০ শতাংশ প্রকল্পে সেনা, নৌবাহিনীকে সম্পৃক্ত করা হয়েছে।

আসন্ন বাজেট সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, এবারের বাজেটটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এবারের বাজেট সপ্তম পঞ্চম বার্ষিকীর প্রথম বাজেট। সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে আমাদের বড় বাজেট নিতে হবেই।

এ সময় ইআরইফ এর সভাপতি সাইফুল ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ ইআরইফের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মাইদুল/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ