সব পুরস্কার ও স্মারক বিক্রি করছেন পেলে!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সব পুরস্কার ও স্মারক বিক্রি করছেন পেলে!

বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার ও স্মারক জিতেছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে। বিস্ময় জাগানিয়া এই যে, এর সবগুলোই নিলামে তুলতে যাচ্ছেন তিনি। ধারণা করা হচ্ছে, এটিই হতে যাচ্ছে এ যাবতকাল সবচেয়ে বড় ক্রীড়া সামগ্রীর নিলাম।

সারা জীবনে অর্জিত সব পুরস্কার ও স্মারক লন্ডনে নিলামে তুলবেন ফুটবলের রাজা। ছবি সংগৃহীত

সারা জীবনে অর্জিত সব পুরস্কার ও স্মারক লন্ডনে নিলামে তুলবেন ফুটবলের রাজা। ছবি সংগৃহীত

আজ বুধবার ফক্স স্পোর্টসের এক প্রতিবেদনে বলা হয়, সারা জীবনে অর্জিত সব পুরস্কার ও স্মারক লন্ডনে নিলামে তুলবেন ফুটবলের রাজা। এসবের পরিমাণ ২০০০ এরও বেশি। সব মিলিয়ে এগুলোর দাম ৭৫ লাখ ডলার পড়তে পারে বলে আশা করা হচ্ছে।

অবিশ্বাস্য ফুটবল ক্যারিয়ারে দেশের হয়ে তিনবার বিশ্বকাপ জিতেছেন পেলে। মাত্র ১৫ বছর বয়সে স্বদেশী ক্লাব সান্তোসে অভিষেক ঘটে তার। ক্লাবের হয়ে অসংখ্য পুরস্কার জিতেছেন দ্য ফিফা প্লেয়ার অব দ্য সেঞ্চুরি খ্যাত এই ফুটবলার। এখানে রয়েছে তার অনেক সুখস্মৃতি। এই ক্লাবে অসামন্য অবদান রাখার স্বীকৃতিস্বরুপ ২০১৪ সালে তিনি সান্তোসের আজীবন গ্লোবাল অ্যাম্বাসেডর নির্বাচিত হন।

প্রতিবেদনে বলা হয়, তিনবার বিশ্বকাপ জেতার পুরস্কার হিসেবে পাওয়া জুলে রিমে ট্রফিও তোলা হবে এই নিলামে। আশা করা হচ্ছে, নিলামে এর দামই উঠবে সবচেয়ে বেশি। এর আনুমানিক দাম হতে পারে ৪ থেকে ৬ লাখ ডলার।

জুলে রিমে ট্রফি ছাড়াও পেলের ১০০০তম গোলের বল, বিশেষ কিছু ম্যাচে পরা জার্সি, বুট, অ্যাংক্লেট ও বিশ্বকাপে জেতা সব পদক এই নিলামে তোলা হবে।

নিলামটি আয়োজনের দায়িত্বে রয়েছে মার্কিন প্রতিষ্ঠান জুলিয়েন্স অকশন্স।

অনবদ্য ফুটবল ক্যারিয়ার অর্জিত সব পুরস্কার ও স্মারক বিক্রি করে দেওয়া প্রসঙ্গে এক বিবৃতি সর্বকালের সেরাদের অন্যতম এই ফুটবলার বলেন,  নিলামে সংগৃহীত আয়ের অধিকাংশই সান্তোসের দাতব্য কাজে ব্যয় করা হবে।  আমার ইতিহাসের অংশ হতে ভক্ত ও সংগ্রাহকদের আমন্ত্রণ জানিয়েছি। আমি আশা করি, তারা এসব শিল্প সামগ্রী সংরক্ষণ করে রাখবেন। তাদের ছেলে ও পরের প্রজন্মের সঙ্গে শেয়ার করবেন।

অনেকে বলছেন, প্রজন্মের পর প্রজন্ম ধরে সবার মাঝে বেঁচে থাকার জন্যই এ অভিনব কৌশল বেছে নিয়েছেন ফুটবল সম্রাট পেলে।

সবকিছু ঠিক থাকলে আগামী ৭ জুন তিনদিনব্যাপী এ নিলাম শুরু হবে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ