ভক্সওয়াগনের মুনাফা কমেছে ২০%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভক্সওয়াগনের মুনাফা কমেছে ২০%

চলতি বছরের প্রথম প্রান্তিকে জার্মান গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগনের মুনাফা ২০ শতাংশ কমেছে। দূষণ কেলেঙ্কারির কারণে বছরের প্রথম তিন মাসে কোম্পানিটির এই মুনাফা কমেছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে জার্মান গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগনের মুনাফা ২০ শতাংশ কমেছে। ছবি: বিবিসি

চলতি বছরের প্রথম প্রান্তিকে জার্মান গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগনের মুনাফা ২০ শতাংশ কমেছে। ছবি: বিবিসি

আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আলোচিত প্রান্তিকে ভক্সওয়াগনের মুনাফা হয়েছে ৩.২ বিলিয়ন ইউরো। গত বছর একই সময়ে এর পরিমাণ ছিল ৩.৯৭ বিলিয়ন ইউরো।

গত বছর প্রায় এক কোটিরও বেশি ডিজেলচালিত গাড়িতে জালিয়াতির আশ্রয় নেওয়ার কথা স্বীকার করে ভক্সওয়াগন। ওই সময় জানানো হয়, সেসব গাড়িতে সংযুক্ত সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজেই প্রতারণা করা যায়।

এ খবর প্রকাশের পর কোম্পানিটির গাড়ি বিক্রিতে ভিটে পড়ে। শেয়ারের দরও কমে যায়। মূলত এসব কারণেই ২০১৬ সালের প্রথম প্রান্তিকে ভক্সওয়াগনের মুনাফা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

ভক্সওয়াগনের প্রধান নির্বাহী ম্যাথিয়াস মুলার বলেন, প্রথম প্রান্তিকে যা মুনাফা হয়েছে তা নিয়ে আমি সন্তুষ্ট। কারণ, এই মুহূর্তে এর চেয়ে বেশি মুনাফা প্রত্যাশা করা আশাব্যঞ্জক নয়।

তিনি বলেন, ডিজেল কেলেঙ্কারি কারণে সৃষ্ট ঝামেলা আমরা কাটিয়ে উঠছি। কঠিন পরিস্থিতির মধ্যেও আমরা ইতিবাচক ফল পেয়েছি। যা দুঃসময় কাটিয়ে ওঠার ইঙ্গিত।

তিনি আরও বলেন, ২০১৬ হবে ভক্সওয়াগনের জন্য সমস্যা কাটিয়ে ওঠার বছর। চলতি বছরই আমরা রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হব। এ বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ