'ভ্যাট না কমালে দোকান বন্ধ করবে স্বর্ণ ব্যবসায়ীরা'
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভ্যাট না কমালে দোকান বন্ধ করবে স্বর্ণ ব্যবসায়ীরা’

আসছে বাজেটে জুয়েলারি খাতে আরোপিত মোট বিক্রয়ের উপর ৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এই দাবি না মানা হলে আগামী ৪ জুন থেকে বাংলাদেশের সকল জুয়েলারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখাসহ নানা কর্মসূচি দিয়েছে সংগঠনের নেতারা।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বর্ণ ব্যবসায়ী নেতারা এ হুমকি দেন।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, ‘জুয়েলারি ব্যবসায়ীরা  সরকারের কোনো পদক্ষেপের বিরুদ্ধে নয়। তবে তা সহনীয় হতে হবে। এ খাতের ব্যবসায়ীরা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। অথচ জুয়েলারির ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করায় শুধু ঢাকা শহরের ৪০টি জুয়েলারি দোকান বন্ধ হয়ে গেছে। ব্যবসায়ীরা এখন দূর্বিসহ জীবনযাপন করছে।`

বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, বিগত ৫ থেকে ৬ বছর স্বর্ণ ও রৌপ্যের মূল্য আন্তর্জাতিক বাজারে লাগামহীনভাবে বেড়েছে। পাশাপাশি অর্থনৈতিক মন্দায়ও এ ব্যবসা নেতিবাচক প্রভাব পড়েছে। যার কারণে বাংলাদেশের ক্রেতারা অলংকার কেনা কমিয়ে দিয়েছে। এছাড়া ভারতে জুয়েলারি শিল্পে ১ শতাংশ ভ্যাট থাকায় এবং ভারতের ভিসা প্রাপ্তি সহজলভ্য হওয়ার কারণে দেশিয় ক্রেতারা ভারত থেকে স্বর্ণালংকার কিনছে বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে তিনি জুয়েলারি খাতে বর্তমানে আরোপিত মোট বিক্রয়ের ওপর ৫ শতাংশের জায়গায় ১.৫ শতাংশ মূসক নির্ধারণ করার জন্য প্রধামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এ সময় তিনি সংবাদ সম্মেলনের মাধ্যমে নিম্নলিখিত কর্মসূচি ঘোষণা করেন- আগামী ৪ জুন থেকে দেশের জুয়েলারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। ৫ জুন কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জাতীয় প্রেসক্লাবসহ দেশের ইউএনও ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানবন্ধন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সভাপতি কাজী সিরাজুল ইসলাম, সাবেক সভাপতি এম এ ওয়াদুদ খান, সিনিয়র সহ-সভাপতি জি সি মালাকার প্রমুখ।

অর্থসূচক/মেহেদী/শাহীন

এই বিভাগের আরো সংবাদ