‘বাংলাদেশের জন্য আসিয়ানের সঙ্গে বাণিজ্যের কেন্দ্র থাইল্যান্ড’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘বাংলাদেশের জন্য আসিয়ানের সঙ্গে বাণিজ্যের কেন্দ্র থাইল্যান্ড’

থাইল্যান্ডকে বাংলাদেশের জন্য আসিয়ানের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগের কেন্দ্র উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, আসিয়ানভুক্ত অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের জন্য এটাকে আমরা ব্যবহার করতে চাই। এর যুগপোযুগী ব্যবহার করতে পারলে আমাদের রপ্তানি আয় অনেক বাড়বে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের কুইন সিরিকিত জাতীয় কনভেনশন সেন্টারে আয়োজিত বাংলাদেশ এক্সপোর দ্বিতীয় দিন আজ মঙ্গলবার উদ্বোধনী প্যানেল আলোচনায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশের পণ্য থাইল্যান্ডে শুল্কমুক্ত প্রবেশের ঘোষণাকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এই উদ্যোগের ফলে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ অনেক বাড়বে। বঙ্গোপসাগর দিয়ে দুই দেশের মধ্যে নৌ বাণিজ্য স্থাপন করাও সম্ভব হবে।

তিনি বলেন, ৪৪ বছর ধরে থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধিতে ধারাবাহিক যোগাযোগ ও মতবিনিময়ে আগ্রহী আমরা। চলতি বছরের শেষদিকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে যৌথ কমিশনের সপ্তম বৈঠক আয়োজনের অপেক্ষায় আছে বাংলাদেশ।

৪৪ বছর ধরে থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধিতে ধারাবাহিক যোগাযোগ ও মতবিনিময়ে আগ্রহী বাংলাদেশ।

মো. শাহরিয়ার আলম বলেন বলেন, উন্নয়নশীল দেশগুলোর জন্য আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে থাইল্যান্ডকে মডেল হিসেবে বিবেচনা করে বাংলাদেশ।

বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখে ব্যবসা স্থাপনে থাই ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

থাইল্যান্ডে প্রথমবারের মতো আয়োজিত এই এক্সপোতে কমপক্ষে ৫৫টি বাংলাদেশি কোম্পানি অংশ নিয়েছে। এক্সপোতে বিভিন্ন সেশনের প্যানেল আলোচনায় বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্য, শিল্প, তথ্য-প্রযুক্তি, জ্বালানি ও পর্যটন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নিয়েছেন। আগামীকাল বুধবার এই এক্সপো শেষ হবে।

অর্থসূচক/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ