রাষ্ট্রদ্রোহ মামলায় ৭ দিনের রিমান্ডে আসলাম চৌধুরী
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

রাষ্ট্রদ্রোহ মামলায় ৭ দিনের রিমান্ডে আসলাম চৌধুরী

রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর রিমান্ড আবেদনের শুনানি শেষে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পক্ষ থেকে ১০ দিনের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার ঢাকার মহানগর হাকিম গোলাম নবী এই আদেশ দেন।

রাজধানীর খিলক্ষেত থানা এলাকা থেকে গত ১৫ মে বিএনপির নেতা আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করা হয়। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে হাত মিলিয়ে সরকার উৎখাতের ষড়যন্ত্রে যুক্ত হওয়ার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

২৪ মে আসলামকে আদালতে হাজির করে মতিঝিল ও লালবাগ থানায় করা নাশকতার দুই মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এই দুই মামলায় ডিবি আসলামের ১০ দিন করে মোট ২০ দিন রিমান্ডের আবেদন করেছে। আগামী ৬ জুন এ বিষয়ে শুনানি হবে।

গত বৃহস্পতিবার গুলশান থানায় আসলামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করেন ডিবির পরিদর্শক গোলাম রাব্বানী।

রিমান্ড আবেদনে বলা হয়, সাম্প্রতি বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র বানানোর প্রচেষ্টায় নানা ধরনের নাশকতামূলক কার্যক্রম, ষড়যন্ত্রমূলক হত্যা ও বোমাবাজির সঙ্গে আসামি আসলাম চৌধুরীর যোগসূত্র রয়েছে। ঘটনার রহস্য উদঘাটনের জন্য তাকে রিমান্ডে নেওয়া প্রয়োজন।

ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. মাসুদুর রহমান জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর আসলামের বিরুদ্ধে দণ্ডবিধির ১২০ (বি), ১২১ (৩) ও ১২৪ (এ) ধারায় রাষ্ট্রদ্রোহের মামলা করা হয়।

গ্রেপ্তারের আগে আসলাম চৌধুরীসহ ৭ জনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশের প্রতিটি বিমানবন্দর ও স্থলবন্দরে সতর্কবার্তা পাঠানো হয়।

অর্থসূচক/পিএ/বিএন/

এই বিভাগের আরো সংবাদ