মোটরসাইকেল-হাইব্রিড গাড়িতে শুল্ক কমবে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোটরসাইকেল-হাইব্রিড গাড়িতে শুল্ক কমবে

আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে জ্বালানি ব্যয় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিবেচনায় হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক কমানোর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একইসঙ্গে দেশে মোটরসাইকেল তৈরির জন্য যন্ত্রাংশ ও যন্ত্রপাতি, সাইবার নিরাপত্তা জোরদারে সিকিউরিটি সফটওয়্যার, গ্যাস সিলিন্ডার ও টায়ার আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাবসহ এক গুচ্ছ প্রস্তাবনা দেওয়া হয়েছে।

এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র অর্থসূচককে জানিয়েছে, মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ এবং হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক কমানো সংক্রান্ত একটি প্রস্তাবনা ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।MotorCycle

সূত্রে আরও জানা গেছে, আগামী বাজেটে জ্বালানি ব্যয় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিচেনায় হাইব্রিড গাড়ির সিসি এবং সম্পূরক শুল্ক কিছুটা হ্রাসপূর্বক পুনর্বিন্যাসের প্রস্তাব থাকছে। এছাড়া রিকন্ডিশন্ড গাড়ির সিসিভেদে শুল্ক কাঠামোতে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। এতে জাপান থেকে হাইব্রিড গাড়ির আমদানিতে খরচ কমে যাবে। তাই দেশের বাজারে এই গাড়ির দাম কমতে পারে।

এছাড়া গণপরিবহন বা হিউমেন হলার তৈরির যন্ত্রপাতি, গাড়ির গ্যাস সিলিন্ডার, টায়ার ইত্যাদির শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে এনবিআরের প্রস্তাবনায়।

সূত্রটি জানিয়েছে, স্থানীয়ভাবে প্রসারমান শিল্পে বিশেষ নজর দিচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় দেশে তৈরি মোটরসাইকেল সংযোজনে শুল্ক ছাড় দেওয়া হচ্ছে। এই শিল্পের যন্ত্রাংশ ও যন্ত্রপাতি আমদানিতে বিদ্যমান ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ২ বছরের জন্য কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হচ্ছে। ফলে কমতে পারে দেশে সংযোজিত মোটর সাইকেলের দাম।

এছাড়া ফায়ার ডোর, কাগজ শিল্পের কাঁচামাল গ্লোসি স্ট্রেচ, প্লাস্টিক ও ফাইবারের তৈরি গ্যাস সিলিন্ডারের শুল্ক ১০ শতাংশ কমতে পারে। এছাড়া ফিঙ্গারপ্রিন্ট এবং বায়োমেট্রিক স্ক্যানারের শুল্কও ৫ শতাংশ কমতে পারে।

অন্যদিকে বেশকিছু পণ্যের ক্ষেত্রে আমদানি শুল্ক বাড়তে পারে বলে জানিয়েছে এনবিআর।

এনবিআর সূত্র আরও জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বইয়ে ১০ শতাংশ, তামাক তৈরির যন্ত্রে ৯ শতাংশ, বিলাসবহুল হোটেলের জন্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর উপর ৬ শতাংশ, হাসপাতালের জন্য প্রয়োজনীয় পণ্যে ১ শতাংশ শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। অন্যদিকে মরদেহ সংরক্ষণে ব্যবহৃত মরচুয়ারি আমদানিতে ৩০ শতাংশ শুল্কের পুরোটাই প্রত্যাহার হচ্ছে।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ