৫ম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা থাকবে না
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৫ম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা থাকবে না

২০১৭ সাল থেকে পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণি শেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না। এর পরিবর্তে অষ্টম শ্রেণি শেষে প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা নেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষাসচিব হুমায়ূন খালিদ জানান, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার পরই প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার পরিবর্তে পিএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের আনুষ্ঠানিক অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হবে। চলতি বছরে প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষা নেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য গতকাল সোমবার কিছু সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম মাধ্যমিক বিদ্যালয়ে চলবে। শুধু পরীক্ষাসহ শিক্ষা-সংক্রান্ত বিষয়গুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকবে। প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক হওয়ায় অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাকে বাধ্যতামূলক করতে আইনে প্রয়োজনীয় সংশোধনী আনা হবে। প্রাথমিক স্তরের শিক্ষাক্রমও শিগগিরই নতুনভাবে প্রণয়ন করা হবে।

ফাইল ছবি

ফাইল ছবি

তারা জানান, আগামী বছর থেকে অষ্টম শ্রেণি শেষেই মেধার ভিত্তিতে প্রাথমিক বৃত্তি দেওয়া হবে। আর শিক্ষানীতির আলোকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাধ্যমিক শিক্ষা করার পর প্রাথমিক বৃত্তির সময়কাল দশম শ্রেণি পর্যন্ত হতে পারে। এর পাশাপাশি উপবৃত্তিও চালু থাকবে।

তারা আরও জানান, ৭৬০টি প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি চালু করা হয়েছে, সেগুলোর শিক্ষকদের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। মাধ্যমিক বিদ্যালয়গুলোতে কোনো পরিবর্তন হবে না। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা দেবে শিক্ষা মন্ত্রণালয়।

জাতীয় শিক্ষানীতির আলোকে গত ১৮ মে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার সিদ্ধান্ত নেয় সরকার। এরপরই প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত বর্ধিত করা হয়েছে। সুতরাং অষ্টম শ্রেণি শেষেই সমাপনী পরীক্ষা হবে। শিগগিরই মন্ত্রিসভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছিল। এরপর থেকেই এই পরীক্ষা ব্যবস্থা নিয়ে সমালোচনা শুরু হয়। গত ১৮ মে অষ্টম শ্রেণিকে প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সভায় পাঠানো লিখিত বক্তব্যেও প্রাথমিক সমাপনী পরীক্ষা সমালোচনা করেছিলেন শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ