ইতালসিমেন্টির ৪৫% শেয়ার কিনছে হাইডেলবার্গ সিমেন্ট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইতালসিমেন্টির ৪৫% শেয়ার কিনছে হাইডেলবার্গ সিমেন্ট

ইতালির সিমেন্ট কোম্পানি ইতালসিমেন্টি এস.পি.এ- এর ৪৫ শতাংশ শেয়ার কিনছে জার্মান কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট। এই চুক্তির ব্যাপারে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কমিশন হাইডেলবার্গের ছাড়পত্র অনুমোদন করেছে।

ইউ কমিশন বলছে, ইতালসিমেন্ট অধিগ্রহণের ব্যাপারে হাইডেলবার্গকে শর্ত দেওয়া হয়েছিল। তাদের বলা হয়েছিল, মার্জ (একীভূত) হওয়ার পর বেলজিয়ামে এই কোম্পানির ব্যবসা আরও সুরক্ষা করতে হবে। হাইডেলবার্গ এই শর্ত মেনে নিয়েছে।HeidelbergCement

মার্জ হওয়ার পর সমন্বিত কোম্পানিকে অন্য প্রতিদ্বন্দ্বী কোম্পানির সঙ্গে বেশি প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছিল ইইউ। এর ফলে ইউরোপের বাজারে সিমেন্ট ও কনক্রিট পণ্যের দাম বাড়বে বলেও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল। কিন্তু বেলজিয়ামে ইতালিসিমেন্টির ব্যবসা রক্ষায় হাইডেলবার্গ যে প্রতিশ্রুতি দিয়েছে, তাতে সে শঙ্কা কেটে গেলো।

বাজারে সমন্বিতভাবে এই কোম্পানির জনপ্রিয়তা ৫০ শতাংশের উপরে থাকবে বলে মনে করছে ইইউ।

ইইউ-এর এক কর্মকর্তা বলেন, দুই কোম্পানির মার্জ হওয়াকে আমি স্বাগত জানাই। আমি মনে করি,  এই চুক্তি বাজারে অন্য কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার ক্ষেত্রে কোনো ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে না।

ইতালসিমেন্টি ইতালিভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান। বিশ্বে কোম্পানিটির অবস্থান ৫ম। বিশ্বে ২২টিরও বেশি দেশে কোম্পানিটির ব্যবসা রয়েছে।

হাইডেলবার্গসিমেন্টের তথ্য অনুযায়ী, গত বছরের জুলাইতে এই অধিগ্রহণ চুক্তির ঘোষণা দেওয়া হয়। এই চুক্তির পর হাইডেলবার্গ হবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উৎপাদক প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, বাংলাদেশের পুঁজিবাজারেও তালিকাভুক্ত রয়েছে হাইডেলবার্গ সিমেন্ট। বাংলাদেশের বাজারে গত ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২৪ টাকা ৮১ পয়সা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১০২ টাকা ২৭ পয়সা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ