প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা

নতুন মূল্য সংযোজন কর (মূসক) আইনে প্যাকেজ ভ্যাট পুনঃবহালের দাবিতে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। আজ সোমবার দুপুর ১২টা থেকে এই কর্মসূচি শুরু হয়ে ১টায় শেষ হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ী ঐক্য ফোরামের অফিস সেক্রেটারি বিল্লাল হাসান।

HumanChain2

নতুন মূল্য সংযোজন কর ( মূসক) আইনে প্যাকেজ ভ্যাট পুনঃবহালের দাবিতে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়ীদের মানববন্ধন। রাজধানীর নিউ মার্কেট এলাকা থেকে সোমবার ছবি তুলেছেন মহুবার রহমান

তিনি জানান, পূর্বঘোষতি কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ব্যবসায়ীরা এই মানববন্ধনে অংশ নিয়েছেন। দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে নিজ নিজ দোকান ও প্রতিষ্ঠানের সামনেই মাবনবন্ধন করছেন তারা। দুপুর ১টা পর্যন্ত সারাদেশে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

গত শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিট (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব।

HumanChain3

নতুন মূল্য সংযোজন কর ( মূসক) আইনে প্যাকেজ ভ্যাট পুনঃবহালের দাবিতে পূর্ব নির্ধারিত মানববন্ধনে অংশ নিতে আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখেন ব্যবসায়ীরা। রাজধানীর নিউ মার্কেট এলাকা থেকে সোমবার ছবি তুলেছেন মহুবার রহমান

অন্যদিকে নতুন ভ্যাট আইনের সংশোধন চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সম্প্রতি প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিতে সংশোধনী-সংক্রান্ত একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

জানা যায়, নতুন ভ্যাট আইনে ছোট-বড় সব ব্যবসা প্রতিষ্ঠানকে সমান হারে ভ্যাট দেওয়ার বিধান রাখা হয়েছে। বাতিল করা হয়েছে বিশেষ ছাড়ের সুবিধা। তাই এফবিসিসিআইর দেওয়া সংশোধনী প্রস্তাবে বিশেষ ছাড়ের সুবিধা বহাল রেখে সর্বক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট দেওয়ার পরিবর্তে বিভিন্ন স্তরে হ্রাসকৃত হারে (বিদ্যমানের চেয়ে কম হার) ভ্যাট আদায়ের কথা বলাসহ নানা প্রস্তাব দেওয়া হয়েছে।

অর্থসূচক/মেহেদী/এমই/

এই বিভাগের আরো সংবাদ