রোয়ানুতে ক্ষতিগ্রস্তদের জন্য ১ কোটি ৫৬ লাখ টাকা দিয়েছে কানাডা
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

রোয়ানুতে ক্ষতিগ্রস্তদের জন্য ১ কোটি ৫৬ লাখ টাকা দিয়েছে কানাডা

ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষগুলোকে ঘুরে দাঁড়াবার সাহস যোগাতে এগিয়ে এসেছে কানাডা।

এই ঝড়ে বিপর্যস্ত উপকূলীয় অঞ্চলের প্রায় ৮ হাজার ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ত্রাণ-সহযোগিতা হিসেবে কানাডা ইতোমধ্যেই ২ লাখ ৯২ হাজার ৫০০ বেশি কানাডিয়ান ডলার (প্রায় ১ কোটি ৫৫লাখ ৫০ হাজার টাকা) দিয়েছে।

Cyclone ROANU

ফাইল ছবি

গত ২১ মে বাংলাদেশের উপকূল সংলগ্ন অঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড় রোয়ানু। এতে ১০ লাখ ২০ হাজারেরও বেশী মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

গতকাল রোববার ঢাকার কানাডিয়ান হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

কানাডিয়ান হাইকমিশনার বেনওয়া পিয়ের লাঘামে জানিয়েছেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে কানাডার আর্থিক সহযোগিতায় ত্রাণ বিতরণের কাজ চলছে।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) মাধ্যমে কানাডা সরকার ত্রাণ ঘূর্ণিঝড় রোয়ানু আক্রান্তদের জন্য ২ লাখ ৯২ হাজার ৫০০ বেশি কানাডিয়ান ডলারের সম-মানের ত্রাণ সহায়তা প্রদান করছে।

এর মধ্যে ভোলা জেলায় ৫ হাজার ৩৭৩ জন ক্ষতিগ্রস্তদের মাঝে পানীয়, স্যানিটেশন ও পরিচ্ছন্নতা ব্যবস্থাকরণে কানাডা প্ল্যান ইন্টারন্যাশনালের মাধ্যমে ২ লাখ ৬২ হাজার ৫০০ কানাডিয়ান ডলার সহায়তা প্রদানের কার্যক্রম চলছে। প্রকল্পটি সাউথ এশিয়া পার্টনারশিপ বাংলাদেশ নামক সংগঠনের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

একই সঙ্গে আইএফআরসির মাধ্যমে ত্রিশ হাজার কানাডিয়ান ডলার অনুদান সহায়তার মাধ্যমে প্রায় আড়াই হাজার ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে নগদ অর্থ বিতরণ, জরুরি আশ্রয় এবং নিরাপদ পানির ব্যবস্থার কাজও করা হচ্ছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ