ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্য মেলা শুরু সোমবার
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্য মেলা শুরু সোমবার

আগামীকাল সোমবার ঢাকায় শুরু হচ্ছে ২ দিনব্যাপী ভারতীয় সিনথেটিক টেক্সটাইল শিল্প পণ্যের প্রদর্শনী ‘ইনটেক্সপো বাংলাদেশ-২০১৬’। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে ৯ম বারের মতো আয়োজিত এ প্রদর্শনী চলবে আগামী ৩১ মে পর্যন্ত। প্রদর্শনীতে ভারতের শীর্ষস্থানীয় ৩০টির মতো সিনথেটিক টেক্সটাইল পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান তাদের পণ্যসামগ্রী প্রদর্শন করবে।

রাজধানীতে শুরু হচ্ছে ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্য প্রদর্শনী।

রাজধানীতে শুরু হচ্ছে ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্য প্রদর্শনী।

প্রদর্শনীর আয়োজন করছে যৌথভাবে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন ও ভারতের দি সিনথেটিক এন্ড রেয়ন টেক্সটাইলস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (এসআরটিইপিসি)। আর আয়োজনে সার্বিক সহযোগিতা দিচ্ছে

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ এবং ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আবিসিসিআই)।

রোববার সোনারগাঁও হোটেলে আয়োজক সংস্থার পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে এসআরটিইপিসি এর ভাইস চেয়ারম্যান শ্রী নারাইন আগারওয়াল বলেন, প্রতিবারের মতো এ প্রদর্শনীতে বাংলাদেশের গার্মেন্ট ও টেক্সটাইল ব্যবসায়ীরা একই ছাদের নিচে ভারতের শীর্ষস্থানীয় সব কোম্পানির তৈরি বিভিন্ন উন্নতমানের ফেব্রিক ও সুতার সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। একইসঙ্গে এ প্রদর্শনী ২ দেশের যৌথ বিনিয়োগসহ উভয়ের জন্য লাভজনক দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে।

এসময় বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের ব্যবসা-বাণিজ্য বিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তা বিজয় সেলভেরাজ বলেন, ভারতের কৃত্রিম ও রেয়ন টেক্সটাইল শিল্প দ্রুত গতিতে প্রবৃদ্ধি লাভ করেছে। বিশ্বের প্রায় ৫০টি দেশে এসব পণ্য রপ্তানি হচ্ছে। সে হিসেবে গত ৫ বছরে ভারত থেকে বাংলাদেশে কৃত্রিম ও বেল্ড টেক্সটাইলের আমদানি ১৩৭ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৩৩৮ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এ প্রদর্শনীর মাধ্যমে ২ দেশের মধ্যে দ্বিপাক্ষীক বাণিজ্য আরও সম্প্রসারিত হবে।

আগামীকাল সকাল ১০টায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। এতে আরও উপস্থিত থাকবেন বাংলাদেশে ভারতের উপ-হাই কমিশনার ড. আদর্শ সোয়াইকাসসহ দুদেশের টেক্সটাইল খাতের বিশিষ্ট ব্যবসায়ীরা। প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনীর সবার জন্য উন্মুক্ত থাকবে।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ